শ্রীলঙ্কার নারীদের যে কারণে দেরিতে সন্তান নেয়ার আহ্বান জানালো সরকার

|

ছবি: সংগৃহীত

করোনায় মাতৃমৃত্যুর ঝুঁকি কমাতে নারীদের দেরিতে সন্তান নেয়ার আহ্বান জানিয়েছে শ্রীলঙ্কার সরকার। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয় থেকে এ আহ্বান জানানো হয়েছে। খবর এনডিটিভির।

মূলত, দেশটিকে গর্ভবতী নারীদের করোনা সংক্রমণের ঘটনা বেড়েছে সম্প্রতি। চলতি বছর করোনায় আক্রান্ত হয়ে গত মে মাসে প্রথম এক গর্ভবতী নারীর মৃত্যু হয়। এর পরবর্তী চার মাসে ৪১ জন গর্ভবতী নারী করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এরপরই সরকারের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে।

দেশটির হেলথ প্রমোশন ব্যুরোর পরিচালক চিত্রমালি ডি সিলভা বলেছেন, প্রতিবছর ৯০ থেকে ১০০টি মাতৃত্বকালীন মৃত্যু হয় শ্রীলঙ্কায়। তবে চলতি বছর মাত্র ৪ মাসেই ৪১ জনের মৃত্যু হয়েছে, যা খুবই আশঙ্কাজনক।

ডি সিলভা আরও বলেন, এখন পর্যন্ত ৫ হাজার ৫০০ জন গর্ভবতী নারী করোনায় আক্রান্ত হয়েছেন। তাদের ৭০ শতাংশই ছিলেন সম্পূর্ণভাবে ভ্যাকসিনেটেড। তবুও করোনা থেকে রেহাই পাননি তারা। তাই নারীদের অন্তত আর এক বছর পর সন্তান নেয়ার সিদ্ধান্ত নিতে সরকারের পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত শ্রীলঙ্কায় করোনা শনাক্ত হয়েছে ৪ লাখ ৭৫ হাজার জন, করোনায় মারা গেছে ১০ হাজার ৫০০ জন। তবে আসল সংখ্যা এর চেয়েও অনেক বেশি বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply