কেন খাটো হয়ে যাচ্ছে বিশ্বের সবচেয়ে লম্বা জাতি

|

উত্তর আমস্টারডামের একটি উঁচু ভাস্কর্য। ছবি: সংগৃহীত

রক্তপাত ও সংঘর্ষ থেকে সমৃদ্ধি, মহামারি থেকে সমতার জয়- মানব সভ্যতার ইতিহাস পূর্ণ উত্থান ও পতনের নাটকীয়তায়। কিন্তু এই পরিবর্তনগুলো কেবল সমাজকেই প্রভাবিত করে না, এতে পরিবর্তন ঘটে মানব শরীরেও। বিশ্বের সবচেয়ে লম্বা জাতি বলে পরিচিত ডাচদের উচ্চতা কমছে বিগত শতাব্দীর শেষাংশ হতে। আর এর কারণ খুঁজে বের করার চেষ্টাই করছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক।

গবেষণায় দেখা গেছে, মানুষের উচ্চতা কেবল প্রজননশাস্ত্রই নয়, অনেকাংশে তা পরিবেশের উপরেও নির্ভর করে। তাই গড় উচ্চতায় বিশ্বের সবচেয়ে লম্বা জাতি ডাচদের উচ্চতার খ্যাতিতে পড়েছে ভাটার টান। গবেষণা হতে প্রাপ্ত সাম্প্রতিক তথ্য বলছে, দিন দিন বেঁটে হয়ে যাচ্ছে নেদারল্যান্ডসের মানুষ।

নেদারল্যান্ডসের পরিসংখ্যান অধিদফতর জানিয়েছে, এখনও বিশ্বের সবচেয়ে লম্বা জাতি ডাচরাই। কিন্তু ১৯৮০ সালের তুলনায় এই শতাব্দীতে জন্ম নেয়া ডাচ নারীদের উচ্চতা গড়ে ১.৪ সেন্টিমিটার কম। অন্যদিকে এই সময়কালেই ডাচ পুরুষদের গড় উচ্চতা তাদের ঠিক আগের প্রজন্মের চেয়ে ১ সেন্টিমিটার কম।

গবেষকরা বলছেন, ডাচদের উচ্চতার খ্যাতিতে আঘাতটা এসেছে মূলত ২০০০ সালের পর থেকে। নেদারল্যান্ডসের স্কুলগুলোতে নিয়মিতভাবে দুগ্ধজাত খাবার খাওয়ানোর কারণে তাদের কয়েকটি প্রজন্মের দেহের গঠন বলিষ্ঠ ছিল বলে জানিয়েছে এই গবেষণা।

তবে নতুন শতাব্দীতে এসে নেদারল্যান্ডসের মানুষের গড় উচ্চতা কমে যাওয়া শুরু হয়েছে। এর কারণ হিসেবে বর্ধিষ্ণু অভিবাসন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে দায়ী করেছেন গবেষকরা। এর সাথে নতুন জীবন ধারা, সামাজিক রীতি ও মূল্যবোধের পরিবর্তনকেও উচ্চতা কমে যাওয়ার কারণ হিসেবে চিহিত করেছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক দল।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply