ভারতে চালু হলো মদের মিউজিয়াম

|

ছবি: সংগৃহীত

জাদুঘরে সংরক্ষণ করা হয় ঐতিহ্য আর বিচিত্র সব জিনিস। তাই বলে অ্যালকোহলের মিউজিয়াম! ভারতের বিখ্যাত সমুদ্রসৈকত গোয়ায় গড়ে উঠেছে এমনই এক সংরক্ষণাগার। যেখানে সাজিয়ে রাখা হয়েছে বহু বছরের পুরনো তৈজসপত্রসহ পানীয় তৈরির নানা আদি উপকরণ। ভিন্ন ভিন্ন পানীয়ের স্বাদ নেয়ার পাশাপাশি এগুলোর বিস্তারিত ইতিহাসও জানা যায় সেখানে।

মিউজিয়ামটির নাম ‘অল অ্যাবাউট অ্যালকোহল।’ তের হাজার বর্গফুট এলাকাজুড়ে তৈরি এই জাদুঘরের মূল ভবন। গোয়ার ক্যানডোলিম শহরে গড়ে উঠেছে এটি। একে সাধারণ কোনো পানশালা নয় বরং পানীয়র মিউজিয়াম বলতে চান এর উদ্যোক্তা।

অল্প দিনেই পর্যটকদের নজর কেড়েছে ‘অল অ্যাবাউট অ্যালকোহল।’ ভিন্ন ভিন্ন পানীয়ের স্বাদ গ্রহণের সাথে নকশা আর ঐতিহ্যবাহী পণ্যই জাদুঘরের মূল আকর্ষণ। চারিদিকে আদি যুগের আসবাব আর তৈজসপত্র। পরিবেশনেও রয়েছে নান্দনিকতা।

পানীয়ের ইতিহাস, তৈরির উপায়সহ নানা বিষয়ে ধারণা মিলবে এখানে। কয়েক দশকের পুরনো বহু পানীয় মিলবে ‘অল অ্যাবাউট অ্যালকোহলে।’ আপেল আর নারকেলের ডাবের শাস দিয়ে তৈরি এক ধরণের পানীয়ও পাওয়া যায় এখানে। যার নাম ফেনি। এটি ১৬ শতক থেকেই গোয়ার ঐতিহ্য।

মিউজিয়ামটির মালিক নন্দন কুড়চড়কার বলেন, আমাদের রাজ্যে অনেক পানীয় আছে যেগুলোতে কোনো কৃত্রিম রাসায়নিক ব্যবহার হয় না। সেগুলো তুলে ধরার চেষ্টা করছি। সংশ্লিষ্ট আরও অনেক ঐতিহ্যবাহী পণ্যও সংগ্রহ করছি। ভারতে এটাই প্রথম অ্যালকোহল মিউজিয়াম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply