১২ নভেম্বরকে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে ভোলায় মানববন্ধন

|

ভোলায় ১২ নভেম্বর কে 'আন্তর্জাতিক উপকূল দিবস' ঘোষণার দাবিতে মানববন্ধন।


ভোলা প্রতিনিধি:


‘জলবায়ু-বিপন্ন উপকূলের সুরক্ষার জন্য ন্যায্যতার দাবি জোরালো হোক ও উপকূলের জন্য হোক একটি দিন’ এই শ্লোগানকে সামনে রেখে ‘ভয়াল ১২ই নভেম্বর’ কে উপকূল দিবস ঘোষণার দাবীতে ভোলায় মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।


আজ শুক্রবার (১২ নভেম্বর) সকালে ভোলা প্রেসক্লাবের সামনে যুব রেডক্রিসেন্ট ভোলা, ব-দ্বীপ ফোরাম, ইয়ুথ পাওয়ার ইন বাংলাদেশ ও ভোলা নাগরিক অধিকার ফোরাম, উপকূল ফাউন্ডেশনের আয়োজনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।


মানববন্ধনে বক্তারা বলেন, ৭০-এর গোর্কির আঘাতে প্রবল জলোচ্ছ্বাসে ভোলা জেলার বেশিরভাগ এলাকা নিশ্চিহ্ন হয়ে পড়ে। শুধু ভোলা জেলায় প্রাণ হারায় প্রায় ৫ লাখ মানুষ। এরমধ্যে বিচ্ছিন্ন মনপুরায় প্রাণ হারায় প্রায় ২৬ হাজার মানুষ। একের পর এক জলোচ্ছ্বাস ও ঘূর্ণিঝড় মোকাবেলা করে আজও ভোলাসহ উপকূলীয় এলাকার মানুষের বেঁচে থাকতে হচ্ছে। কিন্তু আজও উপকূলীয় অঞ্চলে নিরাপদে বেঁচে থাকার জন্য গড়ে উঠেনি পর্যাপ্ত সাইক্লোন সেন্টার ও টেকসই বেড়িবাঁধ। তাই পর্যাপ্ত সাইক্লোন সেন্টার, টেকসই বেড়িবাঁধ, মাটির কিল্লা নির্মানসহ ১২ নভেম্বরকে উপকূল দিবস ঘোষণার দাবী জানিয়েছে ভোলাসহ উপকূলবাসী।

মানববন্ধনে, ১২ নভেম্বরকে শুধু উপকূল দিবস কিংবা জাতীয় কোনো দিবস নয়, এটিকে আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করার দাবী জানান বক্তারা। মানববন্ধন ও আলোচনা সভা শেষে ভোলা প্রেসক্লাব হলরুমে ১৯৭০ সালের ১২ নভেম্বর এর ভয়াল সুনামীতে নিহতদের রুহের মাগফেরাত কামনায় দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply