২০ দিনের মেয়েকে বিয়ে দিতে চাচ্ছে আফগানরা

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানে ২০ দিন বয়সী মেয়ে শিশুদেরকেও বিয়ে দেয়ার প্রস্তাব দিচ্ছে পরিবার। ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এই দাবি করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম পাঞ্চ টিভির প্রতিবেদনে জানা যায়, শনিবার (১৩ নভেম্বর) হেনরিয়েটা ফোর এক বিবৃতিতে জানান, যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী মেয়েশিশুদের পরিবার প্রস্তাব দিচ্ছে বলে খবর পাওয়া যাচ্ছে।

ইউনিসেফের নির্বাহী কর্মকর্তা আরও বলেন, আফগানিস্তানে বাল্যবিবাহ বৃদ্ধি পাচ্ছে, এমন খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। আমরা বিশ্বাসযোগ্য প্রতিবেদন পেয়েছি যে পরিবারগুলো যৌতুকের বিনিময়ে ভবিষ্যতে বিয়ের জন্য ২০ দিন বয়সী মেয়েদের প্রস্তাব দিচ্ছে।

হেনরিয়েটা ফোর আরও জানান, যে মেয়েরা তাড়াতাড়ি বিয়ে করে, তাদের স্কুলজীবন শেষ করার সম্ভাবনা কম। তাদের পারিবারিক নির্যাতনের শিকার হওয়ার আশঙ্কা বেশি। এ ধরনের মেয়েরা বড় হয়ে মানসিক ও স্বাস্থ্য সমস্যায় ভোগে। যেহেতু বেশির ভাগ আফগান কিশোরীদের এখনো স্কুলে যেতে দেয়া হয়নি, তাই তাদের বাল্যবিবাহের ঝুঁকি এখন আরও বেশি। বাল্যবিবাহ ও শিশুশ্রমের মতো নেতিবাচক বিষয়গুলো মোকাবিলায় শিক্ষা প্রায়ই সর্বোত্তম সুরক্ষা হিসেবে কাজ করে।

ইউনিসেফের বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানের হেরাত ও বাগদিস প্রদেশে ২০১৮ থেকে ২০১৯ সালে ইউনিসেফের অংশীদারেরা ১৮৩টি বাল্যবিবাহের ঘটনা নথিভুক্ত করেছে। একই প্রদেশে একই সময় ১০টি শিশু বিক্রির ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এ শিশুদের বয়স ৬ মাস থেকে ১৭ বছর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply