আফগানিস্তানে চরম খাদ্য সংকটে প্রায় আড়াই কোটি মানুষ

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানের দুই কোটি ৪০ লাখ মানুষ ভুগছেন চরম খাদ্য সংকটে। রোববার (১৪ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি।

এক বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানের মোট জনসংখ্যার ৬০ শতাংশই এখন এই খাদ্য সংকটের ভুগছেন। এছাড়া, দেশটির ৯৭ ভাগ বাসিন্দা বসবাস করছেন দারিদ্র্যসীমার নীচে।

বর্তমানে, দুর্ভিক্ষ-পীড়িত দেশটির ৮৭ লাখ মানুষ। যাদের বেশিরভাগ, গেল দু’মাসে ঢুকেছেন এই তালিকায়। এছাড়া, দেশটির পাঁচ বছরের নীচের ৩২ লাখ শিশু ভুগছে চরম অপুষ্টিতে।

গত একবছরেই, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ছেড়ে গেছেন ৩৫ লাখেরও বেশি মানুষ। যাদের মধ্যে বহু সংখ্যক এখন অবস্থান করছেন প্রতিবেশী দেশগুলোর সীমান্তে। শীতকাল শুরু হওয়ায় বাস্তুচ্যুত আফগানদের ভোগান্তি আরও বাড়ছে।

উল্লেখ্য, গত ১৫ আগস্ট তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর থেকেই দেশটির অর্থনৈতিক ভিত্তি নড়বড়ে হওয়া শুরু করে। বিদেশি প্রায় সমস্ত অনুদান ও সহায়তা বন্ধ হয়ে যাওয়ায় দেশটির ব্যাংকিং খাত থেকে শুরু করে বিভিন্ন খাতে দেখা দিয়েছে ধস। বর্তমানে তালেবান আন্তর্জতিক স্বীকৃতি পেতে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের প্রতি পাকিস্তান ও চীনের ইতিবাচক সমর্থন লক্ষণীয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply