সাইকেলে চেপে বিশ্ব থেকে ইসলামভীতি দূর করতে চান এ তুর্কি নাগরিক

|

ছবি: সংগৃহীত।

জার্মানিতে বসবাসকারী তুর্কি নাগরিক রেসিয়া কারাকা পাক সাইকেলে ১৪ হাজার কিলোমিটার পাড়ি দেয়ার উদ্যোগ নিয়েছেন। তার লক্ষ্য, বিশ্ব থেকে ইসলামভীতি দূর করা এবং তুরস্কের নাগরিকদের বিরুদ্ধে হওয়া বর্ণবাদী আচরণের প্রতিবাদ। খবর ডেইলি সাবার।

২০২০ সালে এই উদ্যোগ নেন ৪৭ বছর বয়সী পাক। পেশায় ইঞ্জিনিয়ার এই তুর্কি নাগরিক গত বছরের আগস্টে যাত্রা শুরু করেন। এর ছয় সপ্তাহ পর সাইকেলযোগেই আসেন তুরস্কে। এরপর তুরস্কের বিভিন্ন প্রদেশ ঘুরে ইস্তান্বুলে পৌঁছান ২৯ অক্টোবর।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদুলুর সাথে এ নিয়ে কথা বলেছেন পাক। তিনি বলেন, তুরস্ক ও মুসলিমদের বিরুদ্ধে ইউরোপে ব্যাপক অপপ্রচার চালানো হয়। সেখানকার গণমাধ্যমগুলোতে এই ধরনের প্রতিবেদন প্রকাশ, মূলত বর্ণবাদকেই উস্কে দেয়। তাই আমি আমার সাইকেলে চেপে বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করছি। মুসলিম এবং তুর্কিদের বিরুদ্ধে যে তথ্যগুলো প্রকাশ করা হয়, সেগুলো যে সম্পূর্ণ মিথ্যা সেই বার্তা আমি পৌঁছে দিতে চাই সব স্থানে।

তিনি আরও বলেন, মুসলমানরা ইউরোপে চাকরি ও বাসা ভাড়ার ক্ষেত্রে বিভিন্নভাবে বর্ণবাদের শিকার হচ্ছে। সেখান মসজিদগুলো বছরে ৪০০ বারেরও বেশি হামলার শিকার। তবে ইউরোপীয়রা জানে মুসলিমরা তাদের বিরুদ্ধে নয়। ‍মুসলমানদের সঙ্গে তাদের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। কিন্তু অপপ্রচারের প্রভাবিত হয়ে যারা মুসলিমদের থেকে দূরে থাকছেন, তাদের বোঝানো দরকার, তারা ভ্রান্ত ও মিথ্যা তথ্যের শিকার।

সংবাদমাধ্যমকে পাক জানান, তিনি তুরস্ক থেকে প্রথমে বিমানে করে মঙ্গোলিয়া যাবেন। এরপর সেখান থেকেই সাইকেলে চেপে ফের ফিরে আসবেন তুরস্কে। পাক জানান, সাইকেলে করে প্রায় ১৪ হাজার কিলোমিটার ভ্রমণের পরিকল্পনা করেছি আমি। বণ্যবাদ ও ইসলামভীতির বিরুদ্ধে বিশ্বকে একটি শক্ত বার্তা দিতে চাই। তার এই উদ্যোগ ইতিবাচক প্রভাব রাখবে বলে আশাবাদী পাক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply