তুলসী পাতা হিসেবে গাঁজার ব্যবসা রমরমা, অ্যামাজনের বিরুদ্ধে মামলা ভারতে

|

ছবি: সংগৃহীত।

মাদকের বেআইনি লেনদেনের অভিযোগে ই-কমার্স সংস্থা অ্যামাজনের স্থানীয় কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ভারতের মধ্যপ্রদেশের পুলিশ। সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ উঠেছে, মিষ্টি তুলসী বলে অ্যামাজনে পাচার করা হয়েছে প্রায় এক টন গাঁজা। খবর ইন্ডিয়া টুডের।

পাচার হয়ে যাওয়া এই গাঁজার আন্তর্জাতিক বাজারে দাম এক কোটি রুপিরও বেশি বলে জানা গেছে। এ নিয়ে মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র জানান, তদন্তে সহযোগিতা না করলে পদক্ষেপ করা হতে পারে।

তবে ঠিক কতজন স্থানীয় অ্যামাজন কর্মকর্তারে বিরুদ্ধে মামলা করা হয়েছে তা জানা যায়নি। পুলিশের দাবি, সম্প্রতি একটি মাদক-চক্র ফাঁস হওয়ার দরুণ কিছু সূত্র হাতে আসে। এ নিয়ে অ্যামাজনের দেয়া উত্তর এবং পুলিশের কাছে থাকা তথ্য-প্রমাণের মধ্যে ফারাক থাকায় শনিবার (২০ নভেম্বর) মাদক আইনে ব্যবস্থা নেয়া হয়।

এর আগে, গত ১৪ নভেম্বর ২০ কিলোগ্রাম গাঁজাসহ সূরজ পাওয়াইয়া এবং বিজেন্দ্র সিংহ তোমার নামে দু’জনকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের অভিযোগ, অ্যামাজন ব্যবহার করে এই গাঁজা জোগাড় করা হয়েছিল।

এ নিয়ে, ভিন্দের পুলিশ সুপার মনোজকুমার সিংহ বলেন, গত চার মাস ধরে ওরা অনলাইন-কেনাকাটার মাধ্যমটি ব্যবহার করে মাদক চালান করছিল। এই পর্বে প্রায় ১.১০ কোটি রুপির মতো বেচা-কেনা হয়েছে।

এদিকে, এ ব্যাপারে অ্যামাজনের পক্ষ থেকেও তদন্ত করা হচ্ছে বলে জানানো হলেও মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেন, অ্যামাজন যথেষ্ট সহযোগিতা করছে না। আমি সংস্থার এমডি এবং সিইও-কে এ ব্যাপারে অনুরোধ করছি। সহযোগিতা না করা হলে আমরা পদক্ষেপ করতে বাধ্য হব।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply