সরকারি খাতায় ‘অস্তিত্বহীন’ ১ কোটি ২০ লাখ শিশুর সন্ধান চীনে

|

ছবি: সংগৃহীত।

চীনে নতুন করে অতিরিক্ত ১ কোটি ২০ লাখ শিশুর সন্ধান পাওয়া গেছে। সরকারি হিসাবে এসব শিশুর কোনো অস্তিত্বই নেই। সম্প্রতি চীনের বার্ষিক বিবরণী প্রকাশিত হওয়ার পরই এ বিস্ফোরক তথ্য সামনে এসেছে। খবর মিডল-ইস্ট ২৪ এর।

মূলত, চীনের কঠোর ‘এক সন্তান নীতি’ চলাকালে ২০০০ সাল থেকে ২০১০ সালের মধ্যেই এসব শিশুর জন্ম হয়। তবে এই আইনের কারণে দ্বিতীয় সন্তানকে নিবন্ধনই করাননি পিতামাতা। ফলে এসব শিশুর অস্তিত্ব গোপন থেকে গেছে।

এ সংক্রান্ত সদ্য প্রকাশিত চীনা প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালের আদমশুমারির সময় তালিকাভুক্ত করা হয় ১ কোটি ৬৯ লাখ শিশুকে। তবে প্রকৃতপক্ষে ওই সময় জন্মেছিল ১ কোটি ৭২ লাখেরও বেশি শিশু যা বেলজিয়ামের মোট জনসংখ্যার সমান।

এ নিয়ে চীনা জনসংখ্যাবীদ হে ইয়াফু বলেন, আসলে ওই সময় একটির বেশি সন্তান নিলে সরকারের পক্ষ থেকে যে পদক্ষেপ নেয়া হতো তা এড়াতেই সন্তানের নাম নিবন্ধন করাননি অনেক বাবা-মা। ফলে এসব শিশুর কোনো অস্তিত্ব সরকারি তালিকায় নেই।

যদিও এরপর ২০১৬ সালে চীনে এক সন্তান নীতি ভেঙে দুটি সন্তান নেয়ার আইন পাস হয়। বর্তমানে দেশটির অধিকাংশ পরিবারকেই তিনটি সন্তান নেয়ার অনুমতি দেয়া হচ্ছে। তবে এতকিছুর পরও সন্তান জন্মদানের হারে ক্রমশই ধস নামছে চীনে। দেশটির তরুণ-তরুণীদের সন্তান নেয়ার প্রতি আগ্রহ কমেছে। আর এর ফলে ভবিষ্যৎ প্রজন্ম নিয়ে বড় ধরনের চিন্তার মুখে পড়েছে চীনা সরকার।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply