ইরানের সাথে ঘনিষ্ঠতা, আমিরাতকে আয়রন ডোম দেবে না ইসরায়েল

|

প্রথমে সম্মত থাকেলও সাম্প্রতিক ইরান ঘেঁষা নীতির কারণে আমিরাতের কাছে আয়রন ডোম বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের ক্যান্সার নামে পরিচিত ইসরায়েলের সবচেয়ে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী ইরানের সাথে ঘনিষ্ঠতা বৃদ্ধি পাওয়ায় সংযুক্ত আরব আমিরাতকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা আয়রন ডোম দেবে না ইসরায়েল। এর আগে আমিরাতের কাছে আয়রন ডোম বিক্রি করতে রাজি হয়েছিল ইসরায়েল। খবর আরব নিউজের।

ইসরায়েলের আকাশে আয়রন ডোম থেকে ছোঁড়া রিট্যালিয়েট মিসাইল।

ইসরাইলের কয়েকটি দৈনিক সম্প্রতি এ খবর প্রকাশ করেছে। এতে বলা হয়, ঈশ্বরের গুলতি হিসেবে ইসরাইলিদের কাছে পরিচিত ক্ষেপণাস্ত্র প্রতিরোধব্যবস্থা আয়রন ডোম কিনতে চেয়েছিল আমিরাত। তেলআবিবের অভিযোগ, মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের সাথে বাণিজ্যিক সম্পর্ক স্থাপন করেছে আমিরাত। তাই, তাদের কাছে আয়রন ডোম বিক্রি করার সিদ্ধান্ত বদলাচ্ছে ইসরায়েল।

নিরাপত্তার জন্য ব্যবহৃত আয়রন ডোমের সাফল্য চোখে পড়ার মতো।

জেরুজালেমভিত্তিক ইসরাইল হাইয়োম পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আমিরাত ইরানকে তাদের জল, স্থল ও আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়ায় আমিরাতের ওপর বেশ ক্ষিপ্ত তেলআবিব। এ কারণেই, প্রথমে সম্মত হলেও বিলিয়ন ডলারের আয়রন ডোম আর পাচ্ছে না সংযুক্ত আরব আমিরাত।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply