বাংলাদেশকে ৫৫ লাখ ভ্যাকসিন হস্তান্তর করলো যুক্তরাজ্য ও জাপান

|

ছবি: সংগৃহীত।

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে যুক্তরাজ্য ৪০ লাখ ও জাপান ১৫ লাখ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন হস্তান্তর করেছে।

সোমবার (১৫ ডিসেম্বর) বিকেলে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিকের কাছে ভ্যাকসিন হস্তান্তর করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাঝ্যের হাইকমিশনার রবার্ট ডিকসন এবং জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

এসময় তারা বলেন, বাংলাদেশের সাথে সম্পর্ক বহুদিনের। মহামারিতে সেই সম্পর্ক আরো মজবুত হয়েছে।

আরও পড়ুন: ‘বাংলাদেশ-ভারত সম্পর্কের আগামী ৫০ বছর হবে সমৃদ্ধি ও অগ্রযাত্রার’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, অবকাঠামো উন্নয়নে বাংলাদেশকে সাহায্য করছে যুক্তরাজ্য ও জাপান। দুই দেশের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন তিনি। ওমিক্রনের প্রভাব কম হলেও, এর বিস্তার দ্রুত হয়। তাই টিকা গ্রহণ ও স্বাস্থ্যবিধি কঠোরভাবে মানার পরামর্শ দেন মন্ত্রী।

এর আগে, গত ১৩ ডিসেম্বর যুক্তরাজ্য থেকে বাংলাদেশে ভ্যাকসিনের প্রথম চালান আসে। করোনাভাইরাস অতিমারী মোকাবেলায় বৈশ্বিক প্রচেষ্টার অংশ হিসেবে যুক্তরাজ্য অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রস্তুতে সহায়তা করার জন্য ৯০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করেছে। বিশ্বব্যাপী এই ভ্যাকসিনের অর্ধ বিলিয়নের বেশি ডোজ অলাভজনক মূল্যে বিতরণ করা হয়েছে, যার দুই-তৃতীয়াংশ নিম্ন ও মধ্যম আয়ের দেশে যাচ্ছে।

উল্লেখ্য, এই বছরের জি-৭ সম্মেলনে যুক্তরাজ্য ২০২২ সালের জুন মাসের মধ্যে সারাবিশ্বে ১০০ মিলিয়ন করোনাভাইরাস ভ্যাকসিন ডোজ প্রদান করার প্রতিশ্রুতি দেয়। বাংলাদেশকে প্রদানকৃত এই ভ্যাকসিন অনুদানটি জি-৭ সম্মেলনের প্রতিশ্রুতির ফলস্বরূপই এসেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply