ধ্বংসযজ্ঞ চালিয়ে থামল লা পালমা; অনিশ্চিত জীবনের দিকে অধিবাসীরা

|

ছবি: সংগৃহীত।

তিন মাসের টানা ভয়াবহতার পর লাভা উদগীরণ থামিয়ে শান্ত হয়েছে স্পেনের লা পালমা দ্বীপের কুমব্রে ভিয়েজা আগ্নেয়গিরি। তবে বাসিন্দাদের ঠেলে দিয়েছে অনিশ্চিত জীবনের দিকে।

লাভার আগুনে পুড়ে ছাই হয়ে গেছে কলা চাষের জন্য বিখ্যাত এ দ্বীপের বেশিরভাগ কলার ক্ষেত। এতে পেশা হারিয়ে ব্যাপক আর্থিক অনিশ্চয়তায় সেখানকার চাষীরা। মাইলের পর মাইল গ্রিনহাউস পদ্ধতিতে গড়ে তোলা কলার ক্ষেত এখন কেবলই ধূসর প্রান্তর। চাপা পড়েছে পুরু ছাইয়ের স্তরে। সর্বস্ব হারিয়ে নিঃস্ব কৃষিনির্ভর এ দ্বীপের বেশিরভাগ বাসিন্দা।

ড্যানিয়েল গালিন্দেজ নামের স্থানীয় এক চাষী বলেন, এখন আমরা ছাই সরাতেই ব্যস্ত সময় পার করছি। সমস্ত কলা ক্ষেত পুড়ে গেছে। এমন পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানো কষ্টকর। অনেক ক্ষেত আবার চাপা পড়েছে ছাইয়ের নিচে। পরিমাণটা এত বেশি যে বলে বুঝানো যাবে না। অন্তত ২০ সেন্টিমটার পুরু স্তর জমেছে ছাইয়ের।

আগ্নেয়গিরি থেকে লাভা উদগীরণ বন্ধ হওয়ায় এলাকাবাসীর মধ্যে সাময়িক স্বস্তি মিললেও, ভবিষ্যৎ নিয়ে এখনও কপালে চিন্তার ভাঁজ। আর্থিক ক্ষতি কাটিয়ে কবে নাগাদ স্বাভাবিক জীবনে ফিরতে পারবেন, তা নিয়েও দেখা দিয়েছে শঙ্কা।

গালিন্দেজ আরও বলেন, অগ্নুৎপাত বন্ধের এই খবরটার জন্য গত তিন মাস অপেক্ষায় ছিলাম। ভীষণ আনন্দ হচ্ছে। কিন্তু একজন চাষী হিসেবে বুঝি, লা পালমায় আসলে কি পরিমাণ ক্ষতি হয়েছে। জানি না কবে সব স্বাভাবিক হবে। তবে আমি আশাবাদী। ক্ষতি কাটিয়ে সবাই আবার আগের মত বসবাস শুরু করবো।

আরও পড়ুন: ভারতের গুরগাঁওতে উন্মুক্ত স্থানে নামাজে বাধা, সুপ্রিম কোর্টে পিটিশন

গেল তিন মাসের ভয়াবহ অগ্নুৎপাতে পুড়ে গেছে লা পালমা দ্বীপের প্রায় হাজার তিনেক ঘরবাড়ি। সবমিলিয়ে কয়েক মিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে ছোট দ্বীপটিতে। এমনকি আগামী কয়েক বছরের মধ্যে সেখানে কোনো ফসল উৎপাদন নিয়েও শঙ্কা বিশেষজ্ঞদের।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply