নজরুল বিশ্ববিদ্যালয়: স্বপদে ফিরেছেন প্রভোস্টসহ পদত্যাগীরা

|

ছবি: সংগৃহীত

ময়মনসিংহ ব্যুরো:

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের দোঁলনচাপা ছাত্রী হলের প্রভোস্টসহ চার হাউজ টিউটর পদত্যাগ করেছিলেন। প্রকাশ্যে প্রাণনাশের হুমকির বিষয়টি জানিয়ে জীবনের নিরাপত্তা চেয়ে শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত আবেদনও করেছিলেন হল প্রভোস্ট সিরাজাম মুনিরা। তবে মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকাল থেকে স্বপদে ফিরে দায়িত্ব পালন করছেন ওই হল প্রভোস্টসহ পদত্যাগী হাউজ টিউটররা।

এর আগে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনকে ঘিরে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের দোঁলনচাপা ও অগ্নিবীণা হলের শিক্ষার্থীদের মাঝে খাবার পরিবেশনের আয়োজনকে কেন্দ্র করে দোঁলনচাপা হল প্রভোস্টের সঙ্গে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব ও দোঁলনচাপা হলের নেত্রী জুঁইসহ অন্যান্য নেতানেত্রীদের কথা কাটাকাটি হয়। অপমানজনক অসদাচরণ ও দায়িত্বপালনে অসহযোগিতার অভিযোগ এনে বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর দোঁলনচাপা ছাত্রী হলের প্রভোস্ট সিরাজাম মুনিরা, হাউজ টিউটর আরিফ আহমেদ, আফরোজা ইসলাম লিপি, রাশেদুর রহমান ও ফারজানা খানম তাদের স্বস্ব পদ থেকে পদত্যাগ করেন।

এরপর ১৬ ডিসেম্বর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করতে গেলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবের পাশে দাড়িয়ে দুইকর্মী প্রভোস্টকে লক্ষ্য করে অট্টহাসি হাসেন বলেও অভিযোগ করা হয়। অসদাচরণ ও প্রকাশ্যে প্রাণনাশের হুমকির অভিযোগ এনে জীবনের নিরাপত্তা চেয়ে শুক্রবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর লিখিত আবেদন করেন হল প্রভোস্ট সিরাজাম মনিরা। আবেদনের প্রেক্ষিতে একজন আনসারও মোতায়েন করা হয় প্রভোস্টের বাসভবনে।

গত বুধবার বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি তিন কর্মদিবসের মধ্যে জড়িত শিক্ষার্থীদের শাস্তি নিশ্চিত না করলে অনির্দিষ্ট সময়ের জন্য কর্মবিরতিতে যাওয়ার আল্টিমেটাম দেয়।

ওইসব ঘটনা তদন্তে কলা অনুষদের ডিন আহমেদুল বারীকে আহবায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করে আগামী দশ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। বিরাজমান উত্তপ্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর যোগদান করে এই বিষয়ে সোমবার সন্ধ্যায় আলোচনায় বসেন। অবশেষে ফলপ্রসূ আলোচনার পর গতকাল মঙ্গলবার সকাল থেকে স্বপদে ফিরে দায়িত্ব পালন করছেন ওই হল প্রভোস্টসহ পদত্যাগী হাউজ টিউটররা।

এসময় পদত্যাগ করে ফিরে আসা প্রভোস্টের দায়িত্ব পালনে হলের শিক্ষার্থীরা আপত্তি জানালেও নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর শিক্ষার্থীদের শান্ত করেন। এদিকে আলোচনা শেষে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নজরুল ইসলামকে আহবায়ক করে তিন সদস্যে একটি পর্যবেক্ষণ কমিটিকে ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়।

এব্যাপারে বক্তব্য নেয়ার জন্য প্রভোস্ট সিরাজুম মনিরার সাথে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার হুমায়ুন কবীর জানান, নবনিযুক্ত ভিসির সাথে শিক্ষার্থী ও প্রভোস্টের ফলপ্রসূ আলোচনার পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার সকাল থেকে স্বপদে ফিরে দায়িত্ব পালন করছেন ওই হল প্রভোস্টসহ পদত্যাগী হাউজ টিউটররা।

বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, আমি দায়িত্ব নেয়ার প্রথম দিনই বিষয়টি নিয়ে শিক্ষক নেতৃবৃন্দ ছাত্র ও কর্মকর্তাদের সাথে দীর্ঘ আলোচনা করে ছোট একটা ভুল বুঝাবুঝি পেয়েছি। উনারা তাদের স্বপদে দায়িত্ব পালন করছেন। আমি বিষয়টি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করছি। বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ নষ্টের জন্য যারাই দায়ী থাকবে কাউকে ছাড় দেয়া হবেনা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply