মেয়েদের জানতে হবে সম্পর্কে কোথায় রেখা টানতে হবে: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়

|

জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

কীভাবে যৌন হেনস্থা এড়ানো সম্ভব, তা নিয়ে শিক্ষার্থীদের পরামর্শ দিতে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অভিযোগ কমিটি (আইসিসি) জানুয়ারি মাসে একটি কাউন্সেলিং সেশন করবে। সেই উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে ওই কমিটি। ওই বিজ্ঞপ্তি নিয়ে সৃষ্টি হয়েছে বিতর্ক।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ছেলেরা সাধারণত বন্ধুত্বপূর্ণ আড্ডা এবং যৌন হয়রানির মধ্যে যে সূক্ষ্ম রেখা রয়েছে তাকে অতিক্রম করে (কখনও কখনও অসতর্ক ভাবে, কখনও কখনও অসাবধানতাবশত)। মেয়েদেরও জানতে হবে, এই ধরনের হয়রানি এড়াতে কীভাবে একটি রেখা টানতে হয় (তাদের এবং তাদের পুরুষ বন্ধুদের মধ্যে)।’

ভারতীয় গণমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এর প্রতিবেদনে বলা হয়েছে, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অভিযোগ কমিটি কমিটির মতে, যৌন হেনস্থা এড়াতে এগিয়ে আসতে হবে মেয়েদেরকেই। পুরুষ বন্ধুর সঙ্গে সম্পর্কে কখন রেখা টানতে হবে, তা মেয়েদেরকেই জানতে হবে। তাহলেই এড়ানো যাবে যৌন হেনস্থা।

কমিটির এই পরামর্শ শুনে ক্ষোভ প্রকাশ করেছে জেএনইউ এর ছাত্র সংগঠনগুলো। তাদের অভিযোগ যৌন হেনস্থার দায় প্রকান্তরে মেয়েদের ঘাড়েই চাপিয়ে দেয়া হয়েছে। মেয়েরাই সবচেয়ে বেশি যৌন হেনস্থার শিকার হয়, তাদেরকেই দায় দেয়ার ব্যাপারটি তারা মানতে পারছে না।

আগামী বছর ২২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম কাউন্সিলিং সেশন হবে। মূলত যৌন হেনস্থা এড়ানোর লক্ষ্যে এই কাউন্সিলিং সেশনে শিক্ষার্থীদের সঙ্গে আলোচনা করা হবে। এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কমিটি।

এর প্রতিবাদ জানিয়ে বাম ছাত্র সংগঠন আইসা বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলেছে, আইসিসি আসলে ভুক্তভোগীর ওপরই দায় চাপিয়েছে। এই কাউন্সিলিং সেশনটি জেএনইউ তে নারীদের জন্য নিরাপত্তাহীনতা বাড়াবে।
আরও পড়ুন- ভারতে নিরাপত্তা বাহিনীর সাথে বন্দুকযুদ্ধে ৬ মাওবাদী নিহত

এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply