১৬ বছরে আফগানিস্তানে মারা গিয়েছে ২৮ হাজারের বেশি শিশু

|

ছবি: সংগৃহীত।

আফগানিস্তানে গত ১৬ বছরে সংঘাতে প্রাণ হারিয়েছে সাড়ে ২৮ হাজারের বেশি শিশু। ২০০৫ সাল থেকে এ পর্যন্ত এই প্রাণহানির ঘটনা ঘটে বলে শুক্রবার (৩১ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ)। ইউনিসেফের মতে, সংঘাতের কারণে ২০০৫ সাল থেকে আফগানিস্তানে সর্বোচ্চ সংখ্যক শিশু হতাহতের ঘটনা ঘটেছে। হিসেবমতে এই ১৬ বছরে ২৮ হাজার ৫০০ শিশু নিহত হয়েছে দেশটিতে। যা পুরো বিশ্বের শিশু নিহতের ঘটনার ২৭ শতাংশ।

ইউনিসেফের বরাত দিয়ে টোলো নিউজ জানায়, আফগানিস্তান, ইয়েমেন, সিরিয়া এবং ইথিওপিয়ায় সশস্ত্র সংঘাত, আন্তঃসাম্প্রদায়িক সহিংসতা এবং নিরাপত্তাহীনতা অব্যাহত থাকায় শিশুদের চরম মূল্য দিতে হচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর বলেছেন, বছরের পর বছর ধরে নানা পক্ষরে সংঘাতের কারণে শিশুদের অধিকার এবং সুস্থতা ভয়ঙ্কর অবহেলার মুখে পড়েছে। তিনি আরও বলেছেন, শিশুরা প্রচণ্ড কষ্ট পাচ্ছে এবং নানা নির্মমতার কারণে মারা যাচ্ছে। এই শিশুদের জীবন রক্ষায় সর্বাত্মক প্রচেষ্টা করা উচিত।

আরও পড়ুন: খাবার কেনার টাকার জন্য মেয়েকে বিক্রি করেছে বাবা, মায়ের আহাজারি

ইউনিসেফের বিবৃতি অনুযায়ী, জাতিসংঘ গত ১৬ বছরে আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং লাতিন আমেরিকা জুড়ে ৩০টিরও বেশি সংঘাতপূর্ণ এলাকায় শিশুদের অধিকার লঙ্ঘনের দুই লাখ ৬৬ হাজার ঘটনা যাচাই করেছে। এসব ঘটনা কেবল জাতিসংঘের নেতৃত্বে পর্যবেক্ষণ এবং রিপোর্টিং প্রক্রিয়ায় যাচাই করা ঘটনা। যার অর্থ হলো প্রকৃত পরিসংখ্যান অনেক বেশি হতে পারে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply