করোনার ৩য় ঢেউ: ভারতের শহরাঞ্চলে আক্রান্তের ৭৫ শতাংশই ভুগছেন ওমিক্রনে

|

ভারতের শহরাঞ্চলে যারা করোনায় আক্রান্ত হচ্ছেন তাদের ৭৫% আক্রান্ত হয়েছেন ওমিক্রন ভ্যারিয়েন্টে।

ডেল্টা ভ্যারিয়েন্ট ও দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে ওঠার আগেই ওমিক্রনের প্রভাবে ভারতে আঘাত হেনেছে করোনার তৃতীয় ঢেউ।

সোমবার (৩ জানুয়ারি) ভারতের ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের (এনটিজিআই) প্রধান ডা. এনকে অরোরা এসব তথ্য জানিয়েছেন।

গত জুলাইয়ের পর ভারতে কাটতে শুরু করেছিল করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রকোপ। কিন্তু, গত ডিসেম্বর থেকে আকস্মিকভাবে দেশটিতে বাড়তে থাকে দৈনিক সংক্রমণের হার। নতুন বছরে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত রোগীর সংখ্যা। সরকারি তথ্য অনুযায়ী, রোববার (২ জানুয়ারি) ভারতে করোনা শনাক্ত হয়েছে ৩৩ হাজার ৭৫০ জনের। নতুন আক্রান্তদের অধিকাংশই ওমিক্রনে আক্রান্ত।

এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে ডা. এনকে অরোরা আরও বলেন, ভারতে ওমিক্রনে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হয়েছিল ডিসেম্বরের প্রথম সপ্তাহে। এরপর থেকে প্রতিদিন যত রোগী করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন, তাদের ১২ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। চলতি সপ্তাহে এ হার আরও বেড়েছে। বর্তমানে আক্রান্তদের ২৮ শতাংশই ওমিক্রনের শিকার।

ড. অরোরা বলেন, এটি জাতীয় পর্যায়ের গড় হিসাব। ভারতের বড় শহরগুলোতে ওমিক্রনে আক্রান্তের হার আরও অনেক বেশি। প্রাপ্ত তথ্য অনুযায়ী- দিল্লি, মুম্বাই ও কলকাতা এবং বিশেষ করে দিল্লিতে, বর্তমানে যারা করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন, তাদের ৭৫ শতাংশই ওমিক্রনে আক্রান্ত।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply