বিবাহিত পুরুষরা বেশি দিন বাঁচেন, আয়ু কমে বিচ্ছেদে: গবেষণা

|

ছবি: সংগৃহীত।

অনেকের ধারণা, বিয়ের পর ব্যক্তিস্বাধীনতা খর্ব হয়। সঙ্গীর সাথে নানা ঝগড়া-বিবাদে ভয়ও কাজ করে অনেকের মনে। এই ভয়ের বশেই বহু পুরুষ থাকেন বিয়ে বিমুখ। তবে সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে উল্টো কথা। গবেষণায় উঠে এসেছে, বিবাহিত পুরুষদের স্বাস্থ্য অবিবাহিত, বিপত্নীক বা বিবাহবিচ্ছিন্ন পুরুষদের থেকে বেশি ভালো। খবর আনন্দবাজার পত্রিকার।

মোট ১ লাখ ২৭ হাজার ৫৪৫ জনের ওপর চালানো জরিপ থেকে প্রাপ্ত ফলাফল প্রকাশ করেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গবেষকদের দাবি, যে সকল পুরুষ কোনো সঙ্গী ছাড়াই জীবন অতিবাহিত করেন তাদের হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর আশঙ্কা প্রায় ৮২ শতাংশ বেশি। অবিবাহিত, বিবাহবিচ্ছিন্ন ও বিপত্নীক পুরুষদের মধ্যে সঠিক খাদ্যাভ্যাস ও শরীরচর্চার অভাব, ধূমপান ও মদ্যপানের মতো সমস্যা বেশি দেখা যায় বলেও মত গবেষকদের। ফলে তাদের জীবনকাল তুলনামূলক কম হয়।

আরও পড়ুন: ঘুম দরকার বেশি কাদের, পুরুষ না নারীর? গবেষণায় মিলেছে উত্তর

গবেষণায় আরও বলা হয়, বিবাহিত পুরুষরা জীবনে একটি সঠিক নিয়মে চলতে পারেন। তাছাড়া অবসাদের দিনগুলো সঙ্গীর সহায়তায় কাটিয়েও উঠতে পারেন তারা। অন্যদিকে, বেশিরভাগ বিপত্নীক পুরুষদের জীবনে কোনো ‘রুটিন’ থাকে না। তারা একাকিত্বে ভোগেন এবং একটা সময় অবসাদে চলে যাওয়ার প্রবণতাও রয়েছে। এসব সমস্যা থেকে বিবাহিত পুুরুষরা দূরে থাকায় তারা তুলনামূলক বেশিদিন বাঁচেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply