রাশিয়াকে রুখতে ন্যাটোর সৈন্য মোতায়েনের কথা ভাবছে ব্রিটেন

|

ছবি: সংগৃহীত

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে চলমান উত্তেজনাকে আরও উস্কে দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। রাশিয়ার আক্রমণ ঠেকাতে ইউক্রেন সীমান্তে ন্যাটোর সৈন্য মোতায়েনের কথা জানিয়েছে ব্রিটেন। এ বিষয়টি তারা গুরুত্বের সাথে নিয়েছে।

শনিবার (২৯ জানুয়ারি) ব্রিটিশ সরকার এ সিদ্ধান্তের কথা জানান। রাশিয়ার যদি ইউক্রেনে ঢুকে হামলা চালায় তাহলে তা দুই দেশের জন্যই ভয়াবহ পরিস্থিতি বয়ে আনবে বলে ব্রিটিশ সরকার মনে করছেন। আগামী সপ্তাহে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ওই অঞ্চল পরিদর্শন করবেন। এবং তিনি প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন।

ন্যাটো সদস্যভূক্ত দেশগুলোকে তিনি আহবান জানাবেন, বিপুল সংখ্যা সৈন্য মোতায়েনের পাশাপাশি সামরিক অস্ত্র ব্যবহার করার।

আরও পড়ুন: উত্তর কোরিয়ায় মাসে ৭ম বারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষা

বরিস জনসন এক বিবৃতিতে বলেন, আমাদের এ সিদ্ধান্ত ক্রেমলিনের প্রতি একটি স্পষ্ট বার্তা পাঠাবে। আমরা কখনো তাদের অস্থিতিশীল কার্যকলাপ সহ্য করব না। ন্যাটো সদস্যভূক্ত রাষ্ট্রগুলো সব সময় রাশিয়ার হুমকি মোকাবেলার করার সামর্থ রাখে।

তিনি আরও বলেন, আমরা আমাদের সেনাবাহিনীকে প্রস্তুতি গ্রহণ করার নির্দেশ দিয়েছি। আমরা সব সময় ন্যাটো সদস্যভূক্ত দেশগুলোকে সহযোগিতা করার জন্য প্রস্তুতি আছি।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে ব্রাসেলসে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়া সোমবার (৩১ জানুয়ারি) মন্ত্রী পর্যায়ে এক বৈঠক অনুষ্ঠিত হবে যেখানে সামরিক সহায়তার বিকল্প নিয়েও আলোচনা করা হবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply