ইসরায়েল একটি বর্ণবাদী রাষ্ট্র: অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র হিসেবে অভিহিত করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।  সংস্থাটির ওয়েবসাইটে এক প্রতিবেদনে বলা হয়েছে, রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর থেকেই ফিলিস্তিনিদের সাথে নিয়মিত বর্ণবাদী ও মানবাধিকার বিরোধী আচরণ করে আসছে ইসরায়েল কর্তৃপক্ষ। তবে অ্যামনেস্টির দাবিকে লজ্জাজনক বলে অস্বীকার করেছে ইসরায়েল।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) প্রকাশিত অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ওই প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের আইন, নীতি ও আচরণে সুস্পষ্ট বর্ণবাদ প্রকাশ পায়। ইসরায়েলে বসবাসরত ইহুদিদের সুবিধার জন্য ফিলিস্তিনিদের ওপর নিপীড়ন ও আধিপত্যবাদী আচরণ করে দেশটির সরকার।

এছাড়াও, ফিলিস্তিনিদের বিরুদ্ধে রাষ্ট্রীয়ভাবে ঘৃণা ও বিদ্বেষ প্রচার করে দেশটি। ফিলিস্তিনিদের নিকৃষ্ট জাতিগোষ্ঠী হিসেবে প্রচার-প্রচারণাসহ ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের সংঘটিত অপরাধগুলোর সবগুলোই বর্ণবাদের আওতাভুক্ত বলে জানায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

প্রতিবেদনে নজিরবিহীন বর্ণবাদী আচরণ ও অন্যান্য মানবাধিকার বিরোধী অপরাধের জন্য ইসরায়েলের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছে সংস্থাটি। এছাড়া ২১১ পৃষ্ঠার ওই প্রতিবেদনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানানো হয়েছে ইসরায়েলে অস্ত্র বিক্রি বন্ধের জন্য।

প্রসঙ্গত, এর আগেও একাধিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ইসরায়েলকে বর্ণবাদী রাষ্ট্র বলে অভিহিত করেছে। এবার সে তালিকায় নাম লেখালো অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও। এদিকে, অ্যামনেস্টির প্রতিবেদনকে সাহসী ও সময়োপযোগী অভিহিত করে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply