আফগানিস্তানে খুললো বিশ্ববিদ্যালয়, ক্লাসে অংশ নিয়েছেন নারীরা

|

আফগানিস্তানে খুললো বিশ্ববিদ্যালয়।

আফগানিস্তানে দীর্ঘদিন পর খুলেছে বিশ্ববিদ্যালয়। গেলো বছর তালেবান ক্ষমতা দখলের পর থেকেই বন্ধ ছিল শিক্ষা প্রতিষ্ঠানগুলো। এবার অনেক জল্পনা-কল্পনার পর, পুরুষ শিক্ষার্থীদের পাশাপাশি ক্লাসে অংশ নেন নারীরাও। অবশ্য, ছাত্রীদের ব্যাপারে এখনও আনুষ্ঠানিক কোনো পরিকল্পনার কথা জানায়নি তালেবান।

তালেবান ক্ষমতা দখলের প্রায় ছয় মাস পর আফগানিস্তানে পাবলিক বিশ্ববিদ্যালয় খুললেও এখনই সব প্রদেশে খুলছে না বিশ্ববিদ্যালয়। কাবুলসহ শীতপ্রধান প্রদেশগুলোতে বিশ্ববিদ্যালয় খুলবে আগামী ২৬ ফেব্রুয়ারি। নারী শিক্ষার্থীদের শিক্ষাঙ্গণে আসা নিয়ে আনুষ্ঠানিকভাবে কোনো পরিকল্পনার কথা জানায়নি তালেবান। তবে, নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে বলছেন, বিশ্ববিদ্যালয়ের নারী ও পুরুষ শিক্ষার্থী বসবে ভিন্ন ভিন্ন ক্লাসরুমে। এ ছাড়া ক্লাসও হতে পারে আলাদা সময়ে।

কয়েকটি বিশ্ববিদ্যালয়ে মেয়েদের আলাদা গেট দিয়ে ঢুকতে দেখা গেছে। এছাড়া, গেটে ছিল কঠোর নিরাপত্তা বলয়। কর্তৃপক্ষ বলছে, কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতেই নেয়া হয়েছে এই নিরাপত্তা। নাঙ্গারহার বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তা রাফিউল্লাহ বলেন, যেহেতু বিশ্ববিদ্যালয়টি আবার চালু হয়েছে, তাই আমরা এর শৃঙ্খলা রক্ষায় সর্বোচ্চ চেষ্টা করছি। আমাদের সহকর্মীরা চেকপোস্ট বসিয়েছে। প্রতিটা গাড়িই তারা ভালোভাবে চেক করছে। সন্দেহভাজন কেউ ভেতরে ঢুকতে পারছে না।

এদিকে, দীর্ঘদিন পর বিশ্ববিদ্যালয়ে ফিরতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। এক ছাত্র বলেন, বিশ্ববিদ্যালয় খোলায় আমি ভীষণ খুশি। আশা ছিল, আবার বিশ্ববিদ্যালয় খুলবে এবং আমরা আবার লেখাপড়া শুরু করতে পারবো।

আরেক ছাত্র বলেন, আমি তেমন কোনো পার্থক্য দেখছি না। আগেও আমরা পড়ালেখা করতাম, এখনও তাই করবো। শুধু আমাদের ক্লাসের সময় বদলেছে আর ছেলে ও মেয়েরা আলাদা পড়ছে।

নারী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে আসতে দেখা গেলেও পুরোপুরি শঙ্কা কাটেনি। আগের দফায় নারী শিক্ষা বন্ধ রাখায় আন্তর্জাতিক মহল এখনও পুরোপুরি আশ্বস্ত হতে পারছে না। যদিও তালেবান সরকার বলছে, এবার আগের মতো কঠোর হবে না তারা।

আরও পড়ুন: ভার্চুয়ালি সংঘবদ্ধ ধর্ষণের শিকার নারী, দিলেন ভয়াবহ বর্ণনা!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply