ইউক্রেন উত্তেজনা: ডয়েচে ভেলের কার্যক্রম বন্ধের নির্দেশ রাশিয়ার

|

ছবি: সংগৃহীত।

জার্মান ভিত্তিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের মস্কো ব্যুরো বন্ধের নির্দেশ দিয়েছে রাশিয়া। দেশটিতে কর্মরত এই সংবাদ মাধ্যমের কর্মীদের ওয়ার্ক পারমিট বা কাজের অনুমতিও বাতিল ঘোষণার জন্য জোর কার্যক্রম চালাচ্ছে পুতিন প্রশাসন। রাশিয়ার রাষ্ট্রীয় টিভি নেটওয়ার্ক আরটির জার্মান ভাষার চ্যানেল আরটি ডিইর ওপর বার্লিন নিষেধাজ্ঞা জারির পরই জবাব হিসেবে এই পদক্ষেপ দিলো রাশিয়া। খবর ডয়েচে ভেলের।

মূলত জার্মান ভিত্তিক সংবাদ মাধ্যমটিকে ‘বিদেশি এজেন্ট’ হিসেবে ঘোষণা দিয়েছে রাশিয়া। এ নিয়ে বৃহস্পতিবার (৩ জানুয়ারি) একটি বিবৃতিতে রুশ সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, দেশটিতে চলমান ডয়েচে ভেলের অন্যান্য সম্প্রচার মাধ্যমও বন্ধ ঘোষণা করা হবে।

রাশিয়ায় ডয়েচে ভেলের কার্যক্রম বন্ধের নির্দেশকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়ে সংবাদ মাধ্যমটির প্রধান পিটার লিম্বুয়া বলেন, রুশ সরকারের একটি অযৌক্তিক সিদ্ধান্ত এটি। দেশটিতে ডয়েচে ভেলের সব কার্যক্রম নিষিদ্ধ করা মানেই যে রাশিয়ার বিরুদ্ধে তথ্য প্রচারের পথ বন্ধ হয়ে যাওয়া, তা নয়। আমরা এখনও রাশিয়া নিয়ে সংবাদ প্রচার করে যাবো এবং এখন আরও বেশি গুরুত্বের সাথে করবো।

জার্মান সরকারও এ নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। রাশিয়ার সংবাদ মাধ্যমের ওপর বার্লিনের আরোপিত নিষেধাজ্ঞার সাথে ডয়েচে ভেলের কার্যক্রম বন্ধের তুলনা করার সুযোগ নেই। সংবাদ মাধ্যমটির লাইসেন্স সংক্রান্ত জটিলতার সাথে রাজনীতি না মেশাতে অনুরোধ জানিয়েছেন জার্মান সংস্কৃতিবিষয়ক মন্ত্রী ক্লদিয়া রথও।

মূলত, ইউক্রেন নিয়ে রাশিয়ার সাথে পশ্চিমা বিশ্বের চলমান উত্তেজনার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে রাশিয়া। ক্রমেই বাড়ছে দ্বন্দ্ব। এরই মধ্যে শুক্রবার চীনের সাথে বৈঠকে বসেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply