মিয়ানমারে দুটি গ্রামের পাঁচ শতাধিক বাড়ি জ্বালিয়ে দিয়েছে জান্তা বাহিনী

|

ছবি: সংগৃহীত

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলীয় দুটি গ্রামের পাঁচ শতাধিক বাড়ি-ঘর জ্বালিয়ে দিয়েছে দেশটির সামরিক জান্তা বাহিনী। জানা গেছে, মওয়েটোন গ্রামে হেলিকপ্টারে করে অবতরণ করে প্রায় ১৫০ সেনা সদস্য, এরপরই তারা শুরু করে তাণ্ডব। খবর দ্য ইরাবতীর।

সোমবার (৩১ জানুয়ারি) ধ্বংসপ্রাপ্ত গ্রামএর বাসিন্দাদের বরাতে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে দ্য ইরাবতী। গ্রামবাসীরা জানিয়েছে, সাগাইংয়ের একটি গ্রাম পুরোপুরি এবং অন্যটির অর্ধেক ধ্বংস করে দিয়েছে জান্তা বাহিনী।

জানা গেছে, জান্তা সেনাদের তাণ্ডবে প্রাণ ভয়ে গ্রাম ছেড়ে জঙ্গলে আশ্রয় নেন হাজারো গ্রামবাসী। আকস্মিক অভিযানের কারণে ওই গ্রামের ২৫০টি বাড়ির বাসিন্দা খাবারসহ প্রয়োজনীয় কিছু না নিয়েই পালিয়ে যেতে বাধ্য হন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক গ্রামবাসী জানান, সেনাদের আক্রমণের মধ্যেই আমরা অন্য দিকে চলে যেতে শুরু করি। তারা গ্রামে ঢুকেই এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। আমি আর পেছনে তাকানোর সাহস করিনি, শুধু সামনের দিকেই দৌঁড়েছি।

তিনি আরও বলেন, আমরা সাধারণ কৃষক। তাদের (সেনা) সাথে লড়াইয়ে কোনোভাবেই পারবো না। কোনো কারণ ছাড়াই তারা আমাদের সব কিছু শেষ করে দিয়ে গেছে। আমরা তাদের কখনও ক্ষমা করবো না। হামলার পর জান্তাসেনারা গ্রামবাসীদের কাছে মুক্তিপণও দাবি করে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ১ ফেব্রুয়ারি ভোরে অং সান সু কির নব নির্বাচিত গণতান্ত্রিক সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসে সামরিক জান্তা বাহিনী। জান্তার বিরুদ্ধে মিয়ানমারের সাধারণ মানুষ প্রবল আন্দোলন গড়ে তুললে ব্যাপক দমন-পীড়ন শুরু করে দেশটির নিরাপত্তা বাহিনী। সামরিক বাহিনীর সাথে সংঘর্ষে এখন পর্যন্ত দেশটিতে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন বলে জানা গেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply