নিউজিল্যান্ডে সংসদ ভবন ঘেরাও, বিক্ষোভকারীদের দাবি ‘আমাদের স্বাধীনতা ফিরিয়ে দাও’

|

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের সংসদ ভবনের চারপাশ ঘিরে ফেলে ট্রাক ও ভ্যানের একটি কনভয়। এ সময় বিক্ষোভকারীদের হাতে ধরা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘আমাদের স্বাধীনতা ফিরিয়ে দাও’, ‘জোর করে সম্মতি আদায় করা যায় না’। এদিন কয়েকশ ট্রাক হর্ন বাজিয়ে শহরের ওপর দিয়ে মিছিল করে যায়। বিক্ষোভস্থলে অন্তত হাজার মানুষ জড়ো হয়েছিলেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীরা মূলত কোভিড বিধিনিষেধের বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেন বলেছেন, যারা কনভয় নিয়ে বিক্ষোভ দেখাতে এসেছে, তাদের সঙ্গে আলোচনায় বসার প্রশ্ন নেই। কারণ দেশের বেশিরভাগ মানুষ সরকারের টিকাকরণ কর্মসূচি সমর্থন করেছেন।

তিনি জানিয়েছেন, নিউজিল্যান্ডের ৯৬ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। এর ফলে দেশটিতে কোভিড বিধি অনেকাংশে শিথিল করে দেয়া গেছে। নিউজিল্যান্ডে স্বাস্থ্য পরিষেবা, পুলিশ, প্রতিরক্ষা ও শিক্ষা দফতরের সঙ্গে যুক্ত প্রত্যেক কর্মীর ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। সেখানে ভ্যাকসিন নিলে একটি বিশেষ পাস দেয়া হয়। রেস্তোরাঁয় বা স্টেডিয়ামে ঢুকতে হলে সেই পাস কাজে লাগে।

স্টু মেইন নামে এক বিক্ষোভকারী বলেন, আমি ভ্যাকসিন নিয়েছি। কিন্তু ভ্যাকসিন নিতে কাউকে জোর করা উচিত নয়। কাউকে যদি জোর করে ভ্যাকসিন দেয়া হয়, তা খুবই লজ্জাজনক ব্যাপার হবে।

দেশটির পুলিশ বিভাগ জানিয়েছে, বিক্ষোভ ছিল শান্তিপূর্ণ। কাউকে গ্রেফতার করা হয়নি।
এর আগে, কানাডায়ও কোভিড বিধিনিষেধের বিরুদ্ধে পথ অবরোধ করেছিলেন ট্রাক চালকেরা। কানাডায় ট্রাক চালকেরা তাদের কনভয়ের নাম দিয়েছিলেন ‘ফ্রিডম কনভয়’। তারা এক সপ্তাহ মতো কানাডার রাজধানী ওটোয়া ঘেরা করেছিলেন। এজন্য কানাডা সরকার জরুরি অবস্থা জারি করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply