‘কিছুই যায় না ফেলা’, ওয়াইনের বোতল দিয়ে দৃষ্টিনন্দন শোপিস

|

ফেলনা কিছুও হতে পারে মূল্যবান। পরিত্যক্ত ওয়াইন বা বিয়ারের বোতল দিয়ে দৃষ্টিনন্দন শোপিস বানিয়ে তারই প্রমাণ দিলেন মেক্সিকান এক ব্যবসায়ী। বর্জ্য পুনর্ব্যবহারের মাধ্যমে হয়েছেন আর্থিকভাবে লাভবান। পাশাপাশি ভূমিকা রাখছেন পরিবেশ সুরক্ষায়।

মেক্সিকো সিটির একটি দোকানে দেখা মিলবে কাচের তৈরি অসাধারণ কারুকার্যের নানা শো-পিসের। যেগুলো বানানো হয়েছে মানুষের ফেলে দেয়া বিয়ার আর ওয়াইনের বোতল দিয়ে। প্রতিবছর শুধু মেক্সিকোতেই ত্রিশ লাখ টনেরও বেশি কাচের বর্জ্য জমা হয়। তবে অন্য বর্জ্যের তুলনায় কাচের বর্জ্যের তেমন কোনো পুনর্ব্যবহার নেই। বেশিরভাগেরই জায়গায় হয় সমুদ্র কিংবা বন-জঙ্গলে। তাই পরিবেশ রক্ষার উদ্দেশ্যে ২০১৪ সালে পরিত্যক্ত বিয়ার ও ওয়াইনের বোতল পুনরায় ব্যবহার উপযোগী করার প্রকল্প নেন মেক্সিকোর জোসে লুইস পেরেজ। পাশাপাশি অনেক নারীকে দিয়েছেন শোপিস তৈরির প্রশিক্ষণ। যার মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন তারা।

রিসাইকেল গ্লাস শপটির পরিচালক জোসে লুইস পেরেজ জানালেন, এই প্রকল্পের ত্রিমুখী লাভ রয়েছে। অর্থনৈতিক দিক থেকে এটি লাভজনক, এছাড়াও এ সকল পণ্য মানুষের ফেলে দেয়া বোতল থেকে তৈরি হওয়ায় এটি পরিবেশের জন্যও উপকারী। জানালেন, নারীদের রিসাইক্লিংয়ের কাজ শিখিয়ে স্বনির্ভর করার জন্য তাদের একটি ফাউন্ডেশনও রয়েছে।

প্রকিষ্ঠানটির একজন কর্মী বললেন, আমাদের আশপাশের এতকিছু যে পুনরায় ব্যবহার করা যেতে পারে তা এখানে না আসলে জানতামই না। এখানে কাজের মাধ্যমে বর্জ্য পুনরায় ব্যবহার উপযোগী করার পাশাপাশি আপনি পৃথিবীর পরিবেশ সুন্দর রাখায়ও ভূমিকা রাো সম্ভব।

এমনকি আশপাশের মানুষ স্বতস্ফুর্তভাবে অংশ নিচ্ছেন জোসে লুইসের এ প্রকল্পে। অনেকেই এখন ব্যবহার শেষে কাচের বোতল ফেলে না দিয়ে জমা দেন ওই দোকানে।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply