উত্তেজনার মধ্যেই ইউক্রেনে সাইবার হামলা, অচল প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটও

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা এখন চরম পর্যায়ে পৌঁছেছে। মার্কিন কর্তৃপক্ষের দাবি, যেকোনো সময়ে হামলা চালাতে পারে রাশিয়া, অন্যদিকে এ দাবি সম্পূর্ণ নাকচ করেছে ক্রেমলিন। তবে এ টানাপোড়েনের মধ্যেই ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনীরসহ দুটি বৃহত্তম রাষ্ট্রীয় ব্যাংকের ওয়েবসাইটে সাইবার হামলা চালানো হয়েছে। এছাড়াও প্রতিরক্ষা, পররাষ্ট্র ও সংস্কৃতি মন্ত্রণালয়সহ দেশটির অন্তত ১০টি ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না। খবর সিএনএন এর।

স্থানীয় সময় মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) এ হামলা চালানো হয়। হামলার বিষয়টি নিশ্চিত করে এদিনই একটি বিবৃতি প্রকাশ করেছে ইউক্রেন। সেখানে সরাসরি রাশিয়াকে দায়ী না করলেও আঙুল যে পুতিন প্রশাসনের দিকেই ওঠানো হয়েছে, তা স্পষ্ট। বিবৃতিতে বলা হয়েছে, আগ্রাসনপূর্ণ আচরণ করেও লাভ না হওয়ায় এবার এই ধরনের অনৈতিক পথ বেছে নেয়া হয়েছে।

আরও পড়ুন: এখনও শেষ হয়নি ইউক্রেনে আগ্রাসনের সম্ভাবনা: বাইডেন

এই সাইবার হামলায় খুব বেশি ক্ষতি হয়নি উল্লেখ করে ইউক্রেনের স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটির ডেপুটি চেয়ারম্যান এবং এই ঘটনার তদন্তকারী ভিক্টর ঝোরা বলেন, বড় ধরনের হামলা চালানোরই পরিকল্পনা ছিল সাইবার হামলাকারীদের। তবে তারা সফল হয়নি। ওয়েবসাইটগুলো পুনরুদ্ধারে কাজ চলছে বলেও জানান তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply