বালু ব্যবসায়ী সিন্ডিকেটের দখলে মহাসড়ক, দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে মানুষের

|

রাস্তায় ফেলে রাখা বালু ও বালুবোঝাই ট্রাক এখন ময়মনসিংহের মানুষের কাছে আতঙ্কের নাম। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের পাশ ঘেঁষে ৩০ কিলোমিটার এলাকাজুড়ে বেআইনিভাবে বালু জমিয়ে রেখে ব্যবসা করছে একটি সিন্ডিকেট। ফলে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা, প্রাণ যাচ্ছে মানুষের। ক্ষতিগ্রস্ত হচ্ছে মহাসড়কটিরও। অভিযোগ, বার বার বলা হলেও কোনো ব্যবস্থাই নিচ্ছে না কর্তৃপক্ষ।

নেত্রকোণার সোমেশ্বরী নদী থেকে বালুবাহী ট্রাক ময়মনসিংহ শহর হয়ে উঠছে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে। প্রায় ৩০ কিলোমিটার এলাকাজুড়ে ফেলে রাখা হচ্ছে লাল বালু। পরে তা বিক্রি করা হয়। এসব পরবহনকারী ট্রাক ও রাস্তার পাশে রাখা বালু এখন বড় আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। বাড়ছে নিহতের সংখ্যা, পঙ্গুত্ব বরণ করতে হচ্ছে অনেককেই।

খোদ পরিবহন মালিক সমিতির নেতারাও এর বিরোধিতা করছেন। দায় চাপাচ্ছেন সিন্ডিকেটের ওপর। ময়মনসিংহ জেলা মোটর মালিক সমিতির মহাসচিব মাহাবুবুর রহমান জানালেন, আইন-শৃঙ্খলারক্ষী বাহিনী এমনকি তারা নিজেরাও সংশ্লিষ্টদের জানিয়েছেন, যাতে তারা রাস্তার পাশে এভাবে বালু এবং গাড়ি না রাখে। তবে তাতেও কোনো কাজহ হয়নি।

এসব দেখভালের দায়িত্ব সড়ক বিভাগের পাশাপাশি পুলিশ এবং স্থানীয় প্রশাসনের। কতটুকু দায়িত্ব পালন করছেন তারা? ময়মনসিংহ সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামান জানালেন, বিভিন্ন ক্ষেত্রে পুলিশের সহযোগিতা পাচ্ছেন তারা। তবে বিভিন্ন সীমাবদ্ধতার জন্য ওভারলোড গাড়ির চলাচল নিয়ন্ত্রণ করতে পারছেন না তারা।

ময়মনসিংহের পুলিশ পরিদর্শক যানবাহন (প্রশাসন) সৈয়দ মাহবুবুর রহমান জানান, ইতোমধ্যে তারা বেশকিছু গাড়িকে জরিমানাসহ বিভিন্ন ব্যবস্থা নিয়েছেন। তাছাড়া ব্যক্তিগতভাবেও তিনি পরিবহন মালিক ও সংশ্লিষ্টদের গাড়িগুলো রাস্তায় না রাখতে অনুরোধ করেছেন বলেও জানালেন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply