জাতির পিতার হাতে গড়া শহীদ মিনার

|

বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার।

বাংলা ভাষার জন্য বুকের তাজা রক্ত দিয়েছেন এদেশের সূর্য সন্তানরা। তাদের ত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে সারা দেশে নির্মাণ করা হয়েছে শহীদ মিনার। বরিশালেও একটি কেন্দ্রীয় শহীদ মিনার রয়েছে। দক্ষিণাঞ্চলের মানুষের কাছে এই মিনারটির গুরুত্ব অনেক। কারণ বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ধারণা করা হয়, এটিই দেশের একমাত্র শহীদ মিনার যার ভিত্তিপ্রস্তর নিজ হাতে করেছেন জাতির জনক।

বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার সংরক্ষণ কমিটির সদস্য সচিব এনায়েত হোসেন চৌধুরী জানালেন, বায়ান্নর পর বরিশালে একুশে ফেব্রুয়ারিতে ভাষা শহীদদের শ্রদ্ধা জানানো হতো অস্থায়ী শহীদ মিনারে। ১৯৭৩ সালের ৩ জানুয়ারি বরিশালে যান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার কাছে দাবি জানানো হয় শহীদ মিনারের স্থায়ী অবকাঠামোর।

সে সময় শহীদ মিনারের জন্য গণপূর্ত বিভাগকে ২ লাখ ৬৮ হাজার টাকা বরাদ্দ দেন জাতির জনক। তবে, পঁচাত্তরে থেমে যায় সেই কার্যক্রম। শেষপর্যন্ত ১৯৮৫ সালে চাঁদা তুলে দাবি পূরণ করেন বরিশালবাসী। বিলুপ্ত বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার নির্মাণ পরিষদ সদস্য এসএম ইকবাল জানালেন, বঙ্গবন্ধুর দেয়া সেই বরাদ্দের টাকা এখনও গচ্ছিত গণপূর্ত বিভাগের কাছেই।

শহীদ মিনারটির গুরুত্ব উল্লেখ করে বরিশাল সিটি করপোরেশন মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ জানালেন, মিনারটি সংস্কারের পাশাপাশি বঙ্গবন্ধুর নামে একটি মিউজিয়াম তৈরির পরিকল্পনা রয়েছে তাদের।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply