মাঝ আকাশ থেকে ভারতীয় বিমানকে ফেরত পাঠালো ইউক্রেন

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় আটকে আছেন। তাদের উদ্ধার করতে এয়ার ইন্ডিয়ার একটি বিমান পাঠিয়েছিল ভারতীয় প্রশাসন। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সকালে দিল্লি থেকে সেই বিমান রওনা হয়েছিল। কিন্তু মাঝপথে ইউক্রেন নোটিশ দেয়, আপাতত সে দেশে কোনো বেসামরিক বিমান নামতে দেয়া হবে না। এয়ার ইন্ডিয়ার বিমানটিকে ফিরে যাওয়ার অনুরোধ করে ইউক্রেনের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল। মাঝরাস্তা থেকে বিমানটি দিল্লি ফেরত আসে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) ভোরে ইউক্রেনে হামলা চালানোর কথা ঘোষণা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে গত কয়েকদিন ধরেই সেখানে হামলার পরিস্থিতি তৈরি হচ্ছিল। বৃহস্পতিবার সকালে রাশিয়া সামরিক অভিযানের কথা ঘোষণার পরে দ্রুত ভারতীয় বিদেশ মন্ত্রণালয় বিবৃতি প্রকাশ করে।

ইন্ডিয়া ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, শান্তি ফেরানোর জন্য যেন সব পক্ষ ব্যবস্থা নেয়। পাশাপাশি ইউক্রেনে থাকা ভারতীয় নাগরিকদের নিরাপত্তার বিষয়টিও উল্লেখ করা হয়। এর কিছুক্ষণের মধ্যেই দিল্লি থেকে এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট পাঠানো হয় ইউক্রেনে। সেখানে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য। কিন্তু মাঝ রাস্তায় ইউক্রেন সেই বিমানকে একটি বার্তা পাঠায়। তাতে বলা হয়, বেসামরিক কোনো বিমান আপাতত ইউক্রেনে নামতে দেয়া হবে না। ফলে বাধ্য হয়েই বিমানটি মাঝরাস্তা থেকে দিল্লি ফিরে আসে।

ভারতীয় বিদেশ মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে প্রায় ২০ হাজার ভারতীয় নাগরিক আছেন। তার মধ্যে বহু ছাত্র আছেন। ছাত্রদেরই প্রথমে উদ্ধারের চেষ্টা চালানো হয়েছিল। ভারতীয় নাগরিকদের যাতে কোনো সমস্যা না হয়, তার জন্য ২৪ ঘণ্টার হেল্পলাইন চালু করা হয়েছে। একই সাথে পূর্ব ইউক্রেন থেকে সমস্ত ভারতীয়দের দেশের অন্য শহরগুলিতে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply