রাশিয়ার ১ হাজার সৈন্য নিহতের দাবি ইউক্রেনের

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে চলমান সংঘর্ষে রাশিয়ার ১ হাজার সৈন্য নিহত হয়েছে। মন্ত্রণালয়টি দাবি করেছে, রাশিয়া সূচনালগ্ন থেকে তার কোনো সশস্ত্র সংঘাতে লড়াইয়ের সময় এত বেশি হতাহতের শিকার হয়নি। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়েছে।

এদিকে, ইউক্রেনের রাজধানী কিয়েভ শহরের কেন্দ্রস্থল থেকে ৯ কিলোমিটার দূরের ওবোলোন এলাকায় রাশিয়ার ট্যাংক চলতে দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এর ভিডিও ছড়িয়ে পড়েছে। বিষয়টি নিশ্চিত করে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার সৈন্যরা শহরের মধ্যে ঢুকে পড়েছে।

আরও পড়ুন: রাশিয়া-ইউক্রেন ইস্যুতে ন্যাটোর কঠোর সমালোচনা করলেন এরদোগান

এর আগে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার (২৩ ফেব্রুয়ারি) দিবাগত রাতে টেলিভিশনে দেয়া ভাষণে ঘোষণা দেন, তিনি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযানের’ অনুমোদন দিয়েছেন। এরপর ভোর থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে বড় বড় বিস্ফোরণ ঘটতে থাকে।

আরও পড়ুন: যে কারণে সশস্ত্র রুশ সেনাকে সূর্যমুখী বীজ দিলেন ইউক্রেনীয় নারী (ভিডিও)

চলমান রাশিয়া- ইউক্রেন সংঘর্ষে দুই পক্ষের মধ্যেই হতাহতের খবর আসতে শুরু করেছে। রুশ অভিযানের প্রথম দিনে সামরিক-বেসামরিক মিলিয়ে ইউক্রেনের ১৩৭ নাগরিক নিহত হয়েছেন। দেশটির প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি এই তথ্য নিশ্চিত করেন।

আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) পশ্চিমা দেশ এবং এর সংস্থাগুলি, বিশেষ করে ন্যাটোর চলমান রাশিয়ান-ইউক্রেন সঙ্কটের বিষয়ে আরও সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয়া উচিত ছিল বলে কঠোর সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। এরদোগান বলেন, ন্যাটো জোটের আরও দৃঢ়সিদ্ধান্ত নেয়া উচিত ছিল। ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়ন এই সঙ্কট মোকাবিলায় ব্যর্থ হয়েছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply