সুইফট থেকে রুশ ব্যাংকগুলো বাদ পড়ায় দ্বিপাক্ষিক বাণিজ্যে অনিশ্চয়তায় বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত।

সুইফট থেকে রাশিয়ার বেশ কয়েকটি ব্যাংক বাদ পড়ায় দেশটির সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যে সংকটে পড়বে বাংলাদেশ। রফতানি করা পণ্যের দাম পাওয়া নিয়েও দেখা দেবে অনিশ্চয়তা। হুমকির মুখে পড়বে নতুন রফতানি। অর্থনীতিবিদরা বলছেন, বাণিজ্য ছাড়াও বাংলাদেশে রাশিয়ার বিনিয়োগ প্রকল্প বাধার মুখে পড়বে।

ইউক্রেনে আক্রমণের পরই রাশিয়ার ওপর একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব। এবার আন্তর্জাতিক অর্থ লেনদেনে ব্যবহৃত সুইফট থেকেও বাদ দেয়া হয়েছে দেশটির বেশ কয়েকটি ব্যাংককে। সুইফট থেকে বাদ পড়ায় আন্তর্জাতিক বাণিজ্যে বড় ধরনের বাধার মুখে পড়বে মস্কো। তাই বাংলাদেশ থেকে রফতানি করা পণ্যের দাম পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

এনিয়ে গার্মেন্টস বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী ইফতেখার হোসেন বলেন, রাশিয়ার সাথে আমাদের যে ব্যবসা হয় তার মেজর পেমেন্ট আসে ইউরোপ থেকে। যুক্তরাজ্য ও ইউরোপের ৩-৪টা দেশ এই ব্যবসাটা করে। এখন তারা যদি পেমেন্ট না পান তাহলে আমাদের থেকে মালামাল ক্রয় করবেন না। সেই সাথে, যে মাল ক্রয় করা হয়েছে তারা তা রাশিয়ায় শিফট করতে পারছে না, ফলে আমাদের পেমেন্টও অনিশ্চয়তার মধ্যে পড়বে।

আরও পড়ুন: রাশিয়ার সাথে আলোচনায় বসতে বেলারুশ সীমান্তে ইউক্রেন প্রতিনিধি দল

আন্তর্জাতিক পর্যায়ে বেশিরভাগ অর্থের লেনদেন হয় সুইফট পেমেন্ট সিস্টেমের মাধ্যমে। তাই বাণিজ্য ছাড়াও বিনিয়োগের ক্ষেত্রে, বিশেষ করে দেশের রূপপুর পারমাণবিক কেন্দ্রের প্রকল্পে টাকা লেনদেনে বড় ধরনের জটিলতা দেখা দিতে পারে বলে মনে করেন বিশ্বব্যাংক ঢাকা অফিসের সাবেক প্রধান অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন ।

ব্যবসা-বাণিজ্য সচল রাখতে বিকল্প লেনদেনের উদ্যোগ নিতে পারে রাশিয়া। তবে তা সময়সাপেক্ষ বলেও মনে করেন বিশেষজ্ঞরা। সেই সাথে এবার রাশিয়া যাদের সাথে ব্যবসা করবে তাদের ওপরও চাপ আসতে পারে বলে মনে করেন অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply