রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞার বিরোধিতা চীনের

|

ছবি: সংগৃহীত।

ইউক্রেনে হামলার প্রতিক্রিয়ায় রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে চীন। ইউক্রেনে সামরিক আগ্রাসনের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমাদের দেয়া নিষেধাজ্ঞায় সংকটের কোনো সমাধান আসবে না বলে মনে করে দেশটি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, এই ধরনের নিষেধাজ্ঞায় বর্তমান সংকটের কোনো সমাধানই হবে না। নতুন করে সংকটের জন্ম দেবে। তাই রাশিয়ার সাথে বাণিজ্যিকভাবে জড়িত সবাই ক্ষতিগ্রস্ত হবে। এমনকি রাজনৈতিক সমাধানের প্রক্রিয়াও বাধাগ্রস্ত হবে বলে মনে করছি।

প্রসঙ্গত, ইউক্রেনে আগ্রাসন চালানোর দায়ে দফায় দফায় রাশিয়ার ওপর অবরোধ-নিষেধাজ্ঞা দিচ্ছে ইউরোপ-আমেরিকাসহ মিত্র দেশগুলো। আন্তর্জাতিক আর্থিক ব্যবস্থা সুইফটের তালিকা থেকে বাদ পড়ছে বেশ কয়েকটি রুশ ব্যাংকের নাম। এর ফলে সুইফটের সাথে রুশ ব্যাংকগুলোর সব ধরনের লেনদেন বন্ধ হয়ে যাবে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের আন্তর্জাতিক রিজার্ভের ওপরও থাকছে কড়াকড়ি। এ সিদ্ধান্তের ফলে বিশ্বজুড়ে রাশিয়ার আর্থিক লেনদেন বাধাগ্রস্ত হবে। সেই সাথে অচল হয়ে পড়বে আমদানি-রফতানি বাণিজ্য।

আরও পড়ুন: ইউক্রেন সীমান্তে রুশ পরমাণু অস্ত্র বসাতে রাজি বেলারুশ

তাছাড়া ইউরোপীয় বিভিন্ন দেশে রুশ বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ার সাথে বিশ্বকাপ ফুটবলের প্লে অফে খেলতে অস্বীকৃতি জানিয়েছে পোল্যান্ড।

যুক্তরাষ্ট্র ও কানাডার একাধিক অঙ্গরাজ্যে রুশ মদ বিক্রি বন্ধ করে দেয়া হয়েছে। সেখানে রুশ মদের বদলে ইউক্রেনের মদ বিক্রি শুরু করা হয়েছে। যুক্তরাষ্ট্রের উটাহ ও ওহাইও অঙ্গরাজ্যে রাশিয়ার ভদকা ও অন্য অ্যালকোহল জাতীয় পানীয় বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে কানাডার তিনটি অঙ্গরাজ্য।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply