শীত শীত আবহাওয়ায় হৃদরোগের ঝুঁকি বেশি! জেনে নিন চিকিৎসকদের পরামর্শ

|

ছবি: সংগৃহীত

কাগজে কলমে শীত চলে গেলেও আবহাওয়ায় এখনও কিন্তু যথেষ্ট ঠান্ডা ভাব আছে। কড়া শীত তো বটেই, এই শীত-শীত আবহাওয়াও ঝুঁকি বাড়িয়ে দেয় হৃদরোগের।

এখন এমনিতেই হৃদযন্ত্র সংক্রান্ত জটিলতা, বিশেষ করে কার্ডিয়াক অ্যারেস্ট প্রবল হয়ে দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, কার্ডিয়াক অ্যারেস্টের কারণে মৃত্যুর সংখ্যা আগের চেয়ে ইদানীং অনেক বেড়েছে। উদ্বেগের বিষয়, তরুণদের মধ্যেও এই কারণে মৃত্যু বাড়ছে। মানসিক চাপ বৃদ্ধি, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, শারীরিক পরিশ্রমের অভাব, সব মিলিয়ে লাইফস্টাইল বা জীবনযাত্রার পরিবর্তনই হার্টের অসুস্থতার মাত্রা বাড়াচ্ছে প্রতিদিন। এমনটাই মনে করেন বিশেষজ্ঞরা।

জিনিউজের এক প্রতিবেদন বলা হয়েছে, সম্প্রতি স্বাস্থ্য বিশেষজ্ঞেরা একটি বিষয় লক্ষ্য করেছেন, শীত শীত আবহাওয়ায় কার্ডিয়াক অ্যারেস্টের ঘটনা উল্লেখযোগ্যভাবে বাড়ে! শীতের আবহাওয়ায় ঠান্ডা লাগার মতো ঘটনা ঘটে থাকেই।

নর্থওয়েস্টার্ন মেডিসিনের তরফে কার্ডিওলজিস্ট প্যাট্রিসিয়া ভ্যাসালো বলেন, শীতকালে হার্ট অ্যাটাক বৃদ্ধির জন্য বেশ কয়েকটি তত্ত্ব রয়েছে। যেমন, ঠান্ডা আবহাওয়ায় রক্তনালীগুলি সংকুচিত হয়ে যায়। যার ফলে রক্তচাপ বেড়ে যায়। এটি সরাসরি স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।

শীতকালে শরীরের তাপমাত্রা বজায় রাখতে আমাদের হৃদপিণ্ডকে অতিরিক্ত কাজ করতে হয়। ঠান্ডা হাওয়ায় এই কাজটি ভালোভাবে করা হৃদযন্ত্রের পক্ষে অত্যন্ত কঠিন হয়ে পড়ে। চিকিৎসকদের দাবি, শরীরের তাপমাত্রা ৯৫ ডিগ্রির নিচে নেমে গেলে হৃদপিণ্ডের পেশির ক্ষতি হতে পারে।

শীতকালে কার্ডিয়াক অ্যারেস্টের এই ঝুঁকি কমাতে চিকিৎসকরা সহজ কয়েকটি পরামর্শ দিয়ে থাকেন। যেমন, এই শীত শীত আবহাওয়ায় সঠিক পোশাক পরা জরুরি, অতিরিক্ত অ্যালকোহলযুক্ত পানীয় বর্জন করতে হবে, শ্বাসযন্ত্রের সংক্রমণ এড়াতে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস বজায় রাখা এবং অতিরিক্ত শারীরিক পরিশ্রম কমানো।
আরও পড়ুন: চুল ও ত্বকের যত্নে ‘ভিটামিন ই’, জেনে নিন কীভাবে
ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply