নো ফ্লাই জোন ঘোষণার মানে সামরিক অভিযানে অংশ নেয়া: পুতিন

|

ভ্লাদিমির পুতিন। ছবি: সংগৃহীত

ইউক্রেনকে নো ফ্লাই জোন হিসেবে যেসব দেশ ঘোষণা করবে, ধরে নেবো তারা আমাদের বিরুদ্ধে সামরিক অভিযানে অংশ নিয়েছে। শনিবার (৫ মার্চ) তার দেশের ওপর নতুন অবরোধ আসার প্রেক্ষিত নিয়ে কথা বলতে গিয়ে এমনটা জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। খবর সিএনএনের।

প্রেসিডেন্ট পুতিন বলেন, নো ফ্লাই জোন হিসেবে কেউ ঘোষণা করলেই আমরা ধরে নেবো, সেই দেশ আমাদের বিরুদ্ধে সামরিক যুদ্ধে অংশ নিয়েছে। সেই সব দেশ কোন সংস্থার অধীনে রয়েছে তা দেখার অবকাশ থাকবে না আমাদের। রাশিয়ান বিমান বাহিনীর সদস্যদের সাথে এক বৈঠকে এসব বলেন পুতিন। তিনি আরও বলেন, ইউক্রেন সীমান্তে নো ফ্লাই জোন ঘোষণা করা অসম্ভব। কিন্তু কেউ যদি তেমনটা ঘোষণার উদ্যোগ নেয়, তবে আমরা ধরে নেবো তারা সশস্ত্র যুদ্ধে অংশ নিয়েছে।

ছবি: সংগৃহীত

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলদিমের জেলেনস্কি এবং দেশটির কয়েকজন নেতা বেশ কয়েকদিন ধরেই ন্যাটো এবং পশ্চিমা দেশগুলোর কাছে ইউক্রেনকে নো ফ্লাই জোন ঘোষণা করার জন্য আবেদন করে আসছিলেন। ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ অবশ্য গত শুক্রবার জানিয়েছিলেন, ইউক্রেনের পাশে থাকার জন্য নো ফ্লাই জোন ঘোষণাকে গুরুত্বের সাথে বিবেচনা করা হচ্ছে না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন শুক্রবার বলেন, ইউক্রেনে যুক্তরাষ্ট্র’সহ ন্যাটোভুক্ত দেশগুলো নো ফ্লাই জোন ঘোষণা করলে ইউরোপ জুড়ে যুদ্ধ শুরু হয়ে যাওয়ার শঙ্কা থেকে যায়। তবে রাশিয়ার সামরিক আগ্রাসন থেকে ইউক্রেনকে রক্ষার জন্য প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম দিয়ে সাহায্য করার প্রতিশ্রুতিও দেন তিনি।

আরও পড়ুন: যুদ্ধবিরতি না মানার পাল্টাপাল্টি অভিযোগ ইউক্রেন ও রাশিয়ার


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply