৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া

|

ছবি: সংগৃহীত

চলমান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষে ভেঙে পড়েছে ইউক্রেনের প্রতিরক্ষা ব্যবস্থা। রাশিয়ার মুহুর্মুহু হামলায় বিপর্যস্ত ইউক্রেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘বিশেষ অভিযান’ চালানোর পর এখন পর্যন্ত ইউক্রেনে ৬০০ ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে দাবি করেছেন মার্কিন এক প্রতিরক্ষা কর্মকর্তা।

সোমবার (৭ মার্চ) সিএনএন’র এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করা হয়। প্রতিবেদনে বলা হয়, যুদ্ধ পরিচালনার জন্য রাশিয়ার যে সক্ষমতা রয়েছে, তার প্রায় ৯৫ শতাংশই ইউক্রেনে জড়ো করতে পেরেছে তারা। মার্কিন ওই কর্মকর্তা আরও বলেন, যুক্তরাষ্ট্র খেরসন ও মিকোলাইভ শহরে চলমান সংঘাত পর্যবেক্ষণ করছে। এতে দেখা গেছে রুশ বাহিনী কিয়েভ, খারকিভ, চেরনিহিভ ও মারিউপোল ঘিরে ফেলার চেষ্টা করছে।

কিয়েভের দিকে অগ্রসর হওয়া ৪০ মাইল দীর্ঘ রুশ সামরিক বহরটি স্থবির রয়েছে বর্তমানে। এ বহরটি কিয়েভ থেকে ঠিক কতটা দূরে রয়েছে, সে ব্যাপারে নতুন কোনো তথ্য পাওয়া যায়নি। তবে কিয়েভের প্রাণকেন্দ্র থেকে প্রায় ১৬ মাইল দূরে এর অবস্থান ছিল বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply