খাওয়া-দাওয়ার যে নিয়ম মেনে চললে সহজেই কমবে ওজন

|

ছবি: সংগৃহীত।

স্থূলতা এখন একটি বড় সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে সব বয়সের মানুষের জন্য। ওজন কমাতে নানা ব্যয়ামের পাশাপাশি অনেকে চিকিৎসকের পরামর্শ ছাড়াই খাওয়া কমিয়ে মেদ ঝরাতে চান। তবে খাওয়ার পরিমাণ কমিয়ে নয়, বরং সময়মতো ও নিয়মমাফিক খাদ্যাভ্যাসের মাধ্যমেই কমতে পারে ওজন।

প্রথমত, সকালের খাবারের ওপর নির্ভর করে সারা দিনের শরীরের সকল কার্যক্রম। রাতের খাবারের পর প্রায় ৭-৮ ঘণ্টা পেট খালি থাকে। তাই সকালে তাড়াতাড়ি এবং স্বাস্থ্যকর খাবার খাওয়া জরুরি। সঠিক সময়ে নাশতা করার অভ্যাস হজমশক্তির উন্নতি ঘটায়। বাড়তি মেদ ঝরাতে সাহায্য করে। যারা সকালে ভারী এবং পুষ্টিকর খাবার খান, তাদের দ্রুত ওজন ঝরার সম্ভাবনা অনেক বেশি।

অন্যদিকে, রাতে পরিমাণে কম এবং হালকা খাবার খাওয়া শরীরের জন্য ভালো নয়। বেশি রাত করে তেল-মশলা জাতীয় ভারী খাবার খেলে ওজন বাড়তে পারে। রক্তচাপের মাত্রাও বৃদ্ধি পেতে পারে সে ক্ষেত্রে।

সকালে ভারী খাবার খাওয়ার অভ্যাস যেমন ওজন ঝরাতে এবং শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তেমনই রাতে ভারী খাবার খেলে ওজন কমার বদলে আরও বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। সেই সঙ্গে বদহজম, বুক জ্বালা, রক্তে শর্করার পরিমাণ বেড়ে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়। তাই ওজন ঝরাতে সবার আগে প্রয়োজন সঠিক সময়ে সঠিক পরিমাণ মতো খাওয়া।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply