যুদ্ধের ময়দান থেকে যেভাবে খেলনার চরিত্র আর বালিশে জেলেনস্কি

|

রুশ বাহিনীর বিরুদ্ধে প্রবল সাহস আর অনমনীয় অবস্থানের কারণে বিশ্বজুড়ে এখন আলোচিত নাম ভোলোদেমির জেলেনস্কি। অনেকের কাছেই তিনি হয়ে উঠেছেন বীরত্বের প্রতীক। তার এই ভাবমূর্তিকে কাজে লাগিয়ে ব্যবসায়িকভাবে লাভবান হওয়ার চেষ্টা করছেন কেউ কেউ। জেলেনস্কির নাম বা ছবি ব্যবহারে সফলও হয়েছেন অনেকে। ইউক্রেনের মানুষের পক্ষে তহবিল সংগ্রহেও ব্যবহার হচ্ছে জেলেনস্কির ইমেজ।

স্যুটবুট পরা রাষ্ট্রপ্রধান নন, ট্রেডমার্ক সবুজ টিশার্টে ভোলদেমির জেলেনস্কি। যুদ্ধ পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্টের এমন সাধারণ বেশভূষা তাকে সাধারণ মানুষের আরও কাছাকাছি পৌঁছে দিয়েছে। এমনকি পরিণত করেছে বিশ্ব আইকনেও।

বিশ্বজুড়েই আলোচিত এই নামকে কাজে লাগানোর সুযোগ হাতছাড়া করেননি কিছু ব্যবসায়ী। লেগো সেটে যুদ্ধের পোশাকে ইউক্রেনের প্রেসিডেন্ট। শিকাগোর একটি খেলনা নির্মাতা প্রতিষ্ঠান তৈরি করেছে চরিত্রটি। বাজারে ছাড়ার সাথে সাথেই লুফে নিয়েছে ক্রেতারা। খেলনা বিক্রির পুরো অর্থ ইউক্রেনের জনগণের জন্য ব্যয়ের কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। এরই মধ্যে তহবিলে যুক্ত হয়েছে ১ লাখ ৪৫ হাজার ডলার।

সিটিজেন ব্রিক নামক ওই প্রতিষ্ঠানটির মালিক জো ট্রুপিয়া বলেন, ভেবেছিলাম এটা ভালো একটি আইডিয়া। ইউক্রেনের মানুষের সহায়তার জন্যই এই উদ্যোগ। সেজন্য জেলেনস্কির আকৃতি দিয়ে খেলনা তৈরি করি। অ্যাকশনের ভূমিকায় রাখি তাকে। প্রথম ব্যাচটা দ্রুতই শেষ হয়ে যায়। ইউক্রেনের মানুষের থেকেও খুব ভালো সাড়া পেয়েছি।

ইউক্রেনের প্রতিরোধের প্রতীক ভোলোদেমির জেলেনস্কির ছবি ছাপানো হচ্ছে বালিশের ওপর। চেক প্রজাতন্ত্রের এক নকশাকারের আইডিয়া এটি। এরই মধ্যে ২ হাজারের বেশি বালিশ বিক্রি হয়েছে। চাহিদা ও অর্ডার বাড়ছে তাই জোরেশোরে চলছে ২য় দফায় উৎপাদনের কাজ।

চেক প্রজাতন্ত্রের ওই ডিজাইনার টমাস ব্রিনেক জানান, ইউক্রেনের প্রেসিডেন্টকে ঘিরে এক ধরনের উন্মাদনা চলছে। নারী-পুরুষ সবার কাছেই তিনি বিশেষ আবেদন তৈরি করেছেন। সেজন্যই ভাবলাম এমন বিশেষ কিছু করি। বালিশে ছবি থাকার কারণে মনে হবে তিনি বিছানার ওপরই আছেন।

ইউরোপ থেকে কয়েকশ মাইল দূরের দেশ ভারতেও চলছে ইউক্রেনিয়ান নেতার বন্দনা। উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামভিত্তিক এক প্রতিষ্ঠান তাদের নতুন ফ্লেভারের চায়ের নামই দিয়েছে জেলেনস্কি। ইউক্রেন প্রেসিডেন্টের মতোই চায়ের স্বাদও বেশ কড়া বলে দাবি উৎপাদকদের।

/এডিব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply