আবার কেন বাড়ছে চালের দাম?

|

কোনোভাবেই স্বাভাবিক হচ্ছে না চালের বাজার। মোটা থেকে শুরু করে সরু, সব ধরনের চালের দামই ঊর্ধ্বমুখী। দুই সপ্তাহের ব্যবধানে নতুন করে কেজিপ্রতি দাম বেড়েছে ৫ থেকে ৭ টাকা পর্যন্ত। সবচেয়ে বেশি বেড়েছে পোলাওয়ের চালের দাম। বলা হচ্ছে, মজুদ করে অস্থির করা হচ্ছে বাজার, নতুন চাল না ওঠা পর্যন্ত দুর্ভোগ কমবে না বলেও মনে করেছেন সংশ্লিষ্টরা।

স্বাভাবিক সময় তো আছেই, কোনো উপলক্ষ্য এলেই ভোক্তার চাহিদায় থাকে পোলাওয়ের চাল। কোনো যৌক্তিক কারণ ছাড়াই এ চালের দাম কেজিতে বেড়েছে ১৫ টাকা পর্যন্ত। শুধু পোলাওয়ের চালই নয়, ঊর্ধ্বমুখী সব ধরনের চালের দাম। মোটা থেকে সরু, সব রকম চালের দামেই এক ধরনের অতিমুনাফার প্রবণতা স্পষ্ট। পাইকারি বাজারে মোটা চালের দাম বেড়েছে ৫ টাকা পর্যন্ত। আর সরু চালের দাম কেজিতে বেড়েছে ৫ থেকে ৭ টাকা।

খুচরা বাজারেও দামের প্রভাব পড়েছে। রাজধানীর হাতিরপুল বাজারে বেশি দামে বিক্রি হচ্ছে চাল। বলা হচ্ছে, কয়েকদিন ধরে দাম বাড়ছে, কিন্তু যৌক্তিক কোনো কারণ দর্শাতে পারছেন না বিক্রেতারা।

রাষ্ট্রায়ত্ব সংস্থা, টিসিবির তথ্যেও দাম বাড়ার প্রমাণ মেলে। এক মাসের ব্যবধানে সরু চালের দাম বেড়েছে ১.৫৬ ভাগ। আর মাঝারি মানের চালের দাম বৃদ্ধির হার প্রায় ২ ভাগ। ক্রেতারা বলছেন, সবকিছুর দামে এমন বৃদ্ধিতে কঠিন হয়ে গেছে জীবন ধারণ।

খোলাবাজারে ভর্তুকি দামে চাল বিক্রি করছে সরকার। কিন্তু বাজারে দামের ক্ষেত্রে এই কার্যক্রম তেমন কোনো প্রভাবই ফেলছে না।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply