ইউক্রেনে ২ হাজার বিধ্বংসী অস্ত্র পাঠাচ্ছে জার্মানি

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার হামলার এক মাস পূর্ণ হলো আজ। যুক্তরাষ্ট্র ও ন্যাটো বারবার ইউক্রেনে রুশ সামরিক অভিযানের আশঙ্কা প্রকাশ করছিল আগে থেকেই। ফলে পশ্চিমা বিভিন্ন দেশ ইউক্রেনে সামরিক সহায়তা দিয়ে এলেও জার্মানি কোনো ধরনের সমরাস্ত্রগত সহযোগিতা করেনি। বলা যায়, ইউরোপে অন্যান্য দেশের তুলনায় রাশিয়ার সাথে জার্মানির সম্পর্ক বেশ উষ্ণই ছিল। কিন্তু ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরু হলে পরিস্থিতি বদলাতে থাকে।

পার্সটুডের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার সামরিক অভিযানের বিরুদ্ধে ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে শক্তিশালী করতে ২ হাজার ট্যাংক প্রতিরোধী অস্ত্র দেবে জার্মানি। এরই মধ্যে ইউক্রেনীয় বাহিনী জার্মানির কাছ থেকে ১ হাজার ট্যাংক প্রতিরোধী অস্ত্র ও ৫০০ স্টিংগার টাইপ ভূমি থেকে আকাশে নিক্ষেপ করার মিসাইল লঞ্চার পেয়েছে।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী আন্নালিনা বায়েরবক বুধবার (২৩ মার্চ) জার্মান সংসদের উদ্দেশে বলেন, বর্তমান পরিস্থিতিতে আমরাই ইউক্রেনে সবচেয়ে বেশি অস্ত্র সরবরাহ করছি। বায়েরবকের পক্ষ থেকে জানা যায়, আসছে দিনগুলোতে ইউক্রেনে আরও সমরাস্ত্র পাঠানোর বিষয়ে জার্মান সরকার দেশটির অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আরও সমরাস্ত্র কেনার বিষয়ে আলোচনা করে নিচ্ছে।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস বলেছেন, পুতিনের বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীকে সহযোগিতা করা আমাদের দায়িত্ব।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীকে আগ্রাসনের অনুমতি দেন পুতিন। কিয়েভের বর্তমান নেতাদের নব্য নাৎসি আখ্যা দিয়ে তাদের হঠাতে এই অভিযান শুরু করেন পুতিন। এবং অভিযানের নাম দেন ‘বিশেষ সামরিক অভিযান’।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply