নিষিদ্ধ আইসিবিএমের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া

|

ছবি: সংগৃহীত

এযাবৎকালের সবচেয়ে বড় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) এর সফল পরীক্ষা চালানোর দাবি করেছে কিম জং উনের প্রশাসন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, এ পরীক্ষার নির্দেশনা কিম জং উন নিজেই দিয়েছেন। এই অস্ত্র পারমাণবিক হামলা মোকাবিলায় সক্ষম বলে দাবি উত্তর কোরিয়ার। খবর বিবিসির।

শুক্রবার (২৫ মার্চ) প্রকাশিত এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার (২৪ মার্চ) উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালায়। দেশটি ২০১৭ সালের পর প্রথমবার নিষিদ্ধ আইসিবিএমের পরীক্ষা চালালো।

আইসিএমবি মূলত দীর্ঘপাল্লার ক্ষেপণাস্ত্র। এটি উত্তর কোরিয়া থেকে যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌঁছাতে সক্ষম। এর পরীক্ষা উত্তর কোরিয়ার জন্য নিষিদ্ধ। অতীতে এই ধরনের পরীক্ষার জন্য তাদের ওপর ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এদিকে, বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার আইসিবিএম পরীক্ষার পরপরই জবাবে আরেকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়ার সেনা বাহিনী।

এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন সিউলের জয়েন্ট চিফ অব স্টাফ। তিনি জানান, উত্তর কোরিয়ার আইসিবিএম উৎক্ষেপণের জবাবে স্থল, সমুদ্র এবং আকাশ থেকে একাধিক ক্ষেপণাস্ত্রের নিক্ষেপ করে জবাব দিয়েছে সিউল। স্থানীয় সময় বিকেল ৪টা ২৫মিনিটে পূর্ব জাপান সাগরে কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে দক্ষিণ কোরিয়া।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply