আফগানিস্তানে সম্প্রচার বন্ধ হলো বিবিসি ও ভয়েস অব আমেরিকার

|

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে সম্প্রচার বন্ধ করে দেয়া হয়েছে বিবিসি ও ভয়েস অব আমেরিকার। মূলত স্থানীয় উজবেক, পারসিয়ান পাশতু ভাষায় বিবিসির টেলিভিশন সম্প্রচারে নিষেধাজ্ঞা দিয়েছে ক্ষমতাসীন তালেবান সরকার। দেশটিতে সম্প্রচার বন্ধ হতে পারে এমন তালিকায় নাম আছে জার্মান গণমাধ্যম ডয়েচে ভেলেরও। খবর বিবিসির।

সোমবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে বিবিসি জানিয়েছে, তালেবান সরকারের এক সিদ্ধান্তে বিবিসির উজবেক, পারসিয়ান এবং পাশতু ভাষার বুলেটিন বন্ধ করে দেয়া হয়েছে। আফগানদের এমন অনিশ্চয়তা ও সঙ্কটের মধ্যে তালেবান সরকারের এমন সিদ্ধান্ত নিঃসন্দেহে উদ্বেগজনক।

আফগানিস্তানে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের কর্মকর্তা তারিক কাফালা বলেন, আফগানিস্তানের ৬০ লাখেরও বেশি মানুষ বিবিসির স্বাধীন ও পক্ষপাতহীন সাংবাদিকতার গুণগ্রাহী ছিলেন। স্বাধীন সাংবাদিকতা থেকে আফগানদের বঞ্চিত করা উচিত হচ্ছে না।

এদিকে তালেবানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মুখপাত্র আব্দুল হামিদ হাম্মাদ নিশ্চিত করেছেন আফগানিস্তানে ভয়েস অব অ্যামেরিকার সম্প্রচারও বন্ধ করে দেয়া হয়েছে।

প্রসঙ্গত, ২০২১ সালের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিলে বহু সাংবাদিক দেশ ছেড়ে চলে যান। কিন্তু তারপরও সম্প্রচার বন্ধ করা হয়নি আফগান ও সেখানকার অন্যকোনো বিদেশি সংবাদমাধ্যমের। সম্প্রতি তালেবান মেয়েদের সেকেন্ডারি স্কুল খোলার সিদ্ধান্ত থেকে সরে যাওয়ার পরই কয়েকটি বিদেশি গণমাধ্যমের সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত নেয়া হলো।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply