২০২৫ সালের মধ্যে শতভাগ মানুষ ইন্টারনেটের আওতায় আসবে: পলক

|

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সিনিয়র করেসপনডেন্ট,মানিকগঞ্জ:

তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০২৫ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে ইন্টারনেটের আওতায় আনা হবে। এই সময়ের মধ্যে তথ্য প্রযুক্তিখাতে কর্মসংস্থান সৃষ্টি হবে ৩০ লাখ মানুষের।

রোববার (২৯ মে) দুপুরে মানিকগঞ্জের ঘিওরে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের ভিত্তি প্রস্তর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২৫ সালের মধ্যে তথ্য-প্রযুক্তিখাত থেকে ৫ বিলিয়ন ডলার আয় করবে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় প্রত্যন্ত গ্রামাঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠান, ইউনিয়ন ভূমি অফিস, পুলিশ স্টেশন, কমিউনিটি ক্লিনিকগুলোকে ফাইবার অপটিকালের আওতায় আনা হয়েছে। সারাদেশে ১ লাখ ৭০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে অপটিকাল ফাইবার ক্যাবলের আওতায় আনা হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, এসএসসি ও এইচএসসি পাশ করে তরুণ-তরুণীরা এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে। প্রতি বছর এই প্রতিষ্ঠান থেকে এক হাজার ছেলে মেয়ের দক্ষতা নির্ভর কর্মসংস্থান সৃষ্টি হবে। ২ একর জমির ওপর ৮৫ কোটি টাকা ব্যয়ে এই প্রতিষ্ঠান নির্মান করা হবে।

তিনি বলেন, তারুণ্যের মেধা ও প্রযুক্তির শক্তিকে কাজে লাগিয়ে দেশের তরুণরা চাকরি করবে না চাকরির ক্ষেত্র তৈরী করবে। তরুণদের উদ্যোক্তা ও আত্মনির্ভরশীল হতে পারে এর জন্য প্রধানমন্ত্রীর আইটিসি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্রেন চাইন্ড শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার, স্কুল অব ফিউচার, ডিজিটাল এডুটেইনমেন্ট সেন্টারসহ দেশের বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। আগামীতে আমাদের মেধাবী তরুণরা ৪র্থ শিল্প বিপ্লবের প্রযুক্তি রোবটিক্স, আইওটি, সাইবার সিকিউরিটি টুলস তৈরি করে বিদেশে রফতানি করবে।

এ সময় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক এর ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের ৬৪ জেলায় আইটি খাতে দক্ষ মানবসম্পদ তৈরীর লক্ষ্যে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করছে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ। এ প্রকল্পের আওতায় মানিকগঞ্জসহ দেশে আরও ১০ জেলায় একসাথে শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন করা হচ্ছে।

ঘিওর ডিএন উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত এ আলোচনা সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন,মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য, বিসিবি পরিচালক এ.এম নাঈমুর রহমান দুর্জয় ,বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট লি. এর ব্যবস্থাপনা পরিচালক ব্রি. জেনারেল সৈয়দ মো. রফিকুল ইসলাম, শেখ কামাল আইটি ট্রেনিং অ্যান্ড ইনকিউবেশন সেন্টারের পরিচালক একেএম আব্দুল্লাহ খান, মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মো. গোলাম আজাদ খান, লার্নিং অ্যান্ড আর্নিং প্রকল্পের পরিচালক মো. হুমায়ুন কবির, জেলা পরিষদের প্রশাসক জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মহীউদ্দীন প্রমূখ।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply