পরিবেশ রক্ষা ও সুস্থতায় বাইসাইকেলই ভরসা

|

ছবি: সংগৃহীত।

পরিবেশকে সুন্দর ও সুস্থ রেখে যোগাযোগ ব্যবস্থা চালিয়ে যাওয়ায় বাইসাইকেলের বিকল্প নেই। সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধা বাড়ানো, সামাজিক বন্ধন এবং সংস্কৃতির বাহন হিসেবে কাজ করে বাইসাইকেল, এমনটিই বিশ্বাস সাইক্লিস্টদের। তাদের স্লোগান হলো, ‘যানজট ও দূষণের অবসান, বাইসাইকেলে হোক সমাধান’। আজ বিশ্ব সাইকেল দিবস। প্রতিবছর এই চেতনা থেকেই দিবসটি পালন করে সাইকেল প্রেমীরা।

সাইকেল মানব সভ্যতার ক্রমবিকাশের প্রতীক। তাই সুস্থ জীবন পরিচালনার জন্য ২০১৮ সালের এপ্রিলে ৩ জুনকে বিশ্ব বাইসাইকেল দিবস হিসেবে পালনের প্রস্তাব দেয় জাতিসংঘ। সেই থেকে প্রতিবছর দিবসটি পালন করা হচ্ছে বিশ্বজুড়ে।

দিবসটির মূল উদ্দেশ্য হলো মানবতাকে এগিয়ে নিয়ে যাওয়া। তাছাড়া সাইকেল চালানো স্বাস্থ্যের জন্যও ভালো। এতে শরীরে অতিরিক্ত মেদ কমে। সেই সাথে সামাজিকভাবে এর ইতিবাচক বিভিন্ন দিকও আছে। তাই বাইসাইকেলকে শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে পরিচয় করিয়েছে জাতিসংঘ।

সমগ্র বিশ্বের মতো বাংলাদেশেও সাইক্লিস্টদের সংগঠন রয়েছে। ২০১৮ সালে এই দিবসটিতেই ‘ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্ট’ নামের এমন একটি সংগঠন রাজধানীতে বাইসাইকেল চালানোর জন্য আলাদা লেনের দাবি তোলে। এ দাবিতে ঢাকার মানিক মিয়া অ্যাভিনিউতে সাইকেল র‍্যালির আয়োজন করে ৪০০ সাইক্লিস্ট। তবে বর্তমানে সংসদ ভবন রাস্তা সংলগ্ন এলাকাসহ বেশ কিছু স্থানে সাইকেলের জন্য আলাদা লেন চিহ্নিত করা হলেও তার কার্যকরীতা নেই বললেই চলে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply