ভূমিকম্পে ধ্বংসাবশেষের নিচে চাপা পড়াদের উদ্ধারে প্রশিক্ষণ দেয়া হচ্ছে ইঁদুরকে

|

প্রশিক্ষণরত ইঁদুর। ছবি: সংগৃহীত।

বড়সড় কোনো ভূমিকম্পে ধ্বংসাবশেষের নিচে আটকা পড়া মানুষদের জীবিত উদ্ধার করা হয়ে পড়ে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। তবে এই পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে বিজ্ঞানীরা কাজে লাগাচ্ছেন ইঁদুরকে। মাটি বা ধ্বংসাবশেষের নিচে চাপা পড়া ভুক্তভোগী পর্যন্ত পৌঁছাতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে ইঁদুরকে। আর এই কাজটি করছেন স্কটল্যান্ডের বিজ্ঞানী ড. ডোনা কেয়ান।

যুক্তরাজ্যভিত্তিক শীর্ষ সংবাদমাধ্যম ‘মেট্রো’ এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে,  ভিন্নধর্মী এই উদ্যোগটির নেতৃত্ব দিচ্ছেন ড. ডোনা। তিনি বর্তমানে আফ্রিকার দেশ তানজানিয়ার মরোগোরোতে কর্মরত আছেন। বিগত বেশ কয়েক বছর ধরেই তিনি অলাভজনক প্রতিষ্ঠান অ্যাপোপোর হয়ে কাজ করছেন। এই প্রতিষ্ঠানেরই প্রকল্প ‘হিরো র‍্যাটস’ বর্তমানে বিভিন্ন মহলে আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

ড. ডোনা কেয়ানের দল একদল ইঁদুরকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছেন এ ব্যপারে। প্রায় দু’সপ্তাহের প্রশিক্ষণে এ কাজে মোটামুটি প্রস্তুত হয়ে যায় ইঁদুরগুলো। তাদের সাথে উদ্ধারকাজে প্রয়োজনীয় ছোট ব্যাকপ্যাকও থাকবে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো, মাইক্রোফোন এবং অবস্থান শনাক্তকারী যন্ত্র বা লোকেশন ট্র্যাকার। এতে আটকে পড়া ব্যক্তি কোথায় আছেন উদ্ধারকারীরা তা জানতে পারবেন এবং তার সাথে কথা বলতে পারবেন।

এ নিয়ে ড. ডোনা বলেন, ইঁদুর সহজে খুব ছোট জায়গায় প্রবেশ করতে পারে। তাই এই ধরনের পরিস্থিতিতে প্রশিক্ষিত ইঁদুরে দ্বারা আমরা ভুক্তভোগী পর্যন্ত পৌঁছাতে পারবো। তবে এখন পর্যন্ত প্রকৃত কোনো ধ্বংসাবশেষে গিয়ে প্রশিক্ষণ দেয়া হয়নি। কিছু প্রতীকী পরিবেশ সৃষ্টি করে তাদের প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ নিয়ে আমরা অনেক বেশি আশাবাদী।

প্রশিক্ষণ শেষে এসব ইঁদুরকে পাঠানো হবে তুরস্কে। ভূমিকম্প প্রবণ এই দেশে আসল পরিস্থিতিতে গিয়ে ইঁদুরদের প্রশিক্ষণ কতটা কাজে লাগে তা দেখা হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply