মুদ্রাস্ফীতিতে বিপর্যস্ত তুরস্কের অর্থনীতি; জমানো মূলধন রক্ষায় সম্পদ ক্রয়ে ঝুঁকছে মানুষ

|

চরম মুদ্রাস্ফীতিতে অস্থিতিশীল তুরস্কের অর্থনীতি। দ্রব্যমূল্য আকাশচুম্বী, কেন্দ্রীয় ব্যাংকের লভ্যাংশ কমানোর সিদ্ধান্তে জমানো টাকায় পড়েছে টান। আর তাই ব্যাংকের পরিবর্তে গাড়ি, স্বর্ণ, বৈদেশিক মুদ্রার দিকে ঝুঁকছেন সাধারণ মানুষ। দেশটিতে উল্লেখযোগ্য হারে বেড়েছে গাড়ি বিক্রি। খবর ডেইলি সাবাহ’র।

গেল এপ্রিল-মে মাসে তুরস্কে গাড়ির দাম বেড়েছে ২৭ শতাংশ। এরপরও গাড়ি কেনাকেই সবচেয়ে ভালো বিনিয়োগ বলে মনে করছেন সাধারণ মানুষ।

ওমর জোকতাস নামের গাড়ির এক ডিলার বলেন, তুরস্কের মানুষ এখন গাড়িকে বড় ধরনের বিনিয়োগ বলে মনে করছে। যাদের বাড়ি কেনার সামর্থ্য নেই, তারা ব্যাংক থেকে ঋণ নিয়ে গাড়ি কিনছে। তারা মনে করছেন, এই বিনিয়োগের মাধ্যমে বেশি লাভবান হওয়া যাবে।

এক গাড়ি ক্রেতা বলেন, গাড়ি কিনতে সাড়ে ৭ লাখ লিরা খরচ করেছি। কয়েকদিনের মধ্যেই এর দাম অন্তত ২০ শতাংশ বাড়বে। সত্যি বলতে এটা আমি কিছুদিন পরই বিক্রি করে দিবো। এতে লাভটাও ভালো পাওয়া যাবে।

মূল্যস্ফীতির করাণে তুরস্কে দেখা দিয়েছে সামাজিক অস্থিরতা। দ্রব্যমূল্যের সাথে আয়ের সামঞ্জস্য করতে পারছে না অনেকেই। এর মাঝেই ব্যাংক সুদ হার ৫ শতাংশ কমানোর সিদ্ধান্তে ভীতি ছড়িয়েছে। তাই জমানো অর্থ দিয়ে গাড়ি, স্বর্ণ, ডলার ও পাউন্ড কেনার প্রবণতা বেড়েছে।

দেশটির অনেকে মনে করছেন, তুরস্কে এখন যে অবস্থা চলছে তাতে অর্থ না জমিয়ে কিছু কিনে রাখা ভালো। ডলার, ইউরো, স্বর্ণ কিংবা গাড়ি কিনে লিরা বিনিয়োগ করা উচিৎ।

উল্লেখ্য, মে মাসে তুরস্কের ভোক্তা মূল্য সূচক বেড়েছে সাড়ে ৭৩ শতাংশ। ১৯৯৮ সালের পর থেকে যা সর্বোচ্চ।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply