পাকিস্তানে কাগজ সংকট, শিক্ষার্থীদের নতুন বই দেয়া নিয়ে অনিশ্চয়তা

|

ছবি: সংগৃহীত

দেশে কাগজ সংকটের কারণে আগস্ট ২০২২ থেকে শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কাছে বই পৌঁছানো সম্ভব হবে না বলে সতর্ক করেছে পাকিস্তান পেপার অ্যাসোসিয়েশন। খবর এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালের।

অল পাকিস্তান পেপার মার্চেন্ট অ্যাসোসিয়েশন, পাকিস্তান অ্যাসোসিয়েশন অফ প্রিন্টিং গ্রাফিক আর্ট ইন্ডাস্ট্রি (পিএপিজিএআই) এবং কাগজ শিল্পের সাথে যুক্ত অন্যান্য সংস্থা দেশটির শীর্ষ অর্থনীতিবিদ ডক্টর কায়সার বাঙালির সাথে একটি যৌথ সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। এ সময় বক্তব্যে তারা সতর্ক করে বলেন, কাগজ সংকটের কারণে আগস্ট থেকে শুরু হওয়া নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের কাছে বই পৌঁছানো সম্ভব হবে না।

পাকিস্তানের স্থানীয় এক সংবাদ মাধ্যম থেকে জানা যায়, বর্তমানে দেশে কাগজের দাম আকাশচুম্বী। কাগজের দাম এতো বৃদ্ধি পেয়ছে যে বই প্রকাশকরা বইয়ের দাম নির্ধারণ করতে পারছেন না। এ কারণে সিন্ধু, পাঞ্জাব ও খাইবার পাখতুনখোয়ার পাঠ্যপুস্তক বোর্ডের বই ছাপানো নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

কাগজ সংকটের মূল কারণ বৈশ্বিক মুদ্রাস্ফীতি হলেও বিশেষজ্ঞরা মনে করছেন, পাকিস্তানে বর্তমান কাগজের সংকট সরকারের ভুল নীতি এবং স্থানীয় কাগজ শিল্পের একচেটিয়া আধিপত্যের কারণে সৃষ্টি হয়েছে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply