শ্রীলঙ্কান প্রেসিডেন্টকে আর ‘মহামান্য’ সম্বোধন নয়, বাতিল বিশেষ পতাকাও

|

শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। ছবি: সংগৃহীত।

এখন থেকে শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে সম্বোধনে ব্যবহার করা যাবে না ‘মহামান্য’ শব্দটি। অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এ সিদ্ধান্ত জানিয়েছেন রনিল বিক্রমাসিংহে। প্রেসিডেন্টের আলাদা পতাকা বিলুপ্তির ঘোষণাও দেন তিনি। খবর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের।

শুক্রবার (১৫ জুলাই) টেলিভিশনে দেয়া ভাষণে এ ঘোষণা দেন দেশটির অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে। রনিল বলেন, একটি পতাকাই হবে দেশের পরিচিতি। একজন মানুষকে রক্ষা করার বদলে আমাদের গোটা দেশকে রক্ষা করতে হবে। তিনি আরও বলেন, আমি কখনই কোনো অসাংবিধানিক কাজের পথ প্রশস্ত করব না বা তাতে সাহায্য করব না।

শ্রীলঙ্কার আসন্ন আরও কঠিন অবস্থার বিষয়ে সতর্ক করে রনিল বিক্রমাসিংহে বলেন, সামনে পানি, খাবার ও বিদ্যুৎ সরবরাহের ব্যাপক ঘাটতি দেখা দিতে পারে। জনগণকে আসন্ন জাতীয় গুরুতর অবস্থা সম্পর্কে বুঝতে হবে।

রনিল বিক্রমাসিংহে জানান, কোনো প্রকার রাজনৈতিক হস্তক্ষেপ ছাড়াই দেশে আইনশৃঙ্খলা রক্ষার পথ সুগম করতে চিফ অব ডিফেন্স স্টাফ, পুলিশের মহাপরিদর্শক এবং তিন সশস্ত্র বাহিনীর কমান্ডারদের সমন্বয়ে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে। এ সময় রাজনীতিবিদদের প্রতি তিনি নিজেদের উচ্চাকাঙ্ক্ষা ফেলে দেশের কথা ভাবার আহ্বান জানান।

এর আগে, শুক্রবার গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ গ্রহণ করে শ্রীলঙ্কার পার্লামেন্ট। অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন রনিল বিক্রমাসিংহে। দায়িত্ব নিয়েই কিছু সংস্কারের ঘোষণা দেন তিনি। তবে এই পদে তার ক্ষমতাগ্রহণ নিয়েও রয়েছে প্রশ্ন। কারণ প্রেসিডেন্ট রাজাপাকসের সাথে রনিল বিক্রমাসিংহের পদত্যাগও দাবি করেছিলেন বিক্ষোভকারীরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply