ভরা বর্ষা মৌসুমেও বৃষ্টি নেই, পানির অভাবে কৃষিজমিতে দেখা দিয়েছে খরা

|

পানির অভাবে নিষ্প্রাণ কৃষি জমি।

সিনিয়র করেসপনডেন্ট, নওগাঁ:

টানা অনাবৃষ্টি, তীব্র খরা ও দাবদাহে বিপর্যস্ত জনজীবন। চরম উষ্ণ আবহাওয়ার কারণে সাধারণ মানুষের জীবনব্যবস্থার পাশাপাশি ব্যাহত হচ্ছে আমনের চাষাবাদও। শস্য উৎপাদনের শৃঙ্খল ভেঙে পড়ার শঙ্কা করছেন কৃষি কর্মকর্তারা।

খরার তীব্রতায় আষাঢ-শ্রাবণ মাসেও ফেটে চৌচির হয়ে গেছে ফসলের মাঠ। ভরা বর্ষার মৌসুমেও পানির ছোঁয়া পাচ্ছে না ফসলের মাঠ। তাই চারদিকে এখন কেবলই গো-চারণ ভূমি। কার্যত স্থবির হয়ে পড়েছে চাষাবাদ। এই পরিস্থিতিতে আমন চাষিদের মাঝে তৈরি হয়েছে হতাশা। বৃষ্টির জন্য অপেক্ষার প্রহর গুণছেন কৃষকরা।

এরই মধ্যে সেচ দিয়ে চারা রোপন শুরু করেছেন নওগাঁর গুটি কয়েকজন কৃষক। এতে এক থেকে দেড় হাজার টাকা বেশি খরচ হচ্ছে। আবার বেশিরভাগ নলকূপই বন্ধ, তাই মিলছে না পানি।

এদিকে, স্থানীয় আবহাওয়া অফিস থেকে বলা হচ্ছে, শিগগিরিই বৃষ্টির সম্ভাবনা নেই। আমন পরবর্তী শস্য উৎপাদন শৃঙ্খলা ভেঙে পড়ার শঙ্কার কথা বলছে কৃষি বিভাগও। কৃষি কর্মকর্তা মনজুরে মাওলা বলেন, এই আমনের মৌসুম শেষ হলে জমিতে সরিষা চাষের দিকে যাবে চাষিরা। কিন্তু আমন লাগাতে দেরি হলে তাদের কাটতেও দেরি হবে। ফলে পরবর্তী ফসল লাগাতে দেরির সম্ভাবনা আছে।

নওগাঁ আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষণ কর্মকর্তা হামিদুল হক বলেন, বর্ষার মৌসুমে বৃষ্টি নেই এমন পরিস্থিতি এই ২০২২ সালের জুলাই মাসেই প্রথম দেখছি আমরা। জলবায়ু পরিবর্তনের কারণে আবহাওয়ার এমন পরিবর্তন হয়েছে বলে মনে করেন তিনি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply