ভারতের প্রেসিডেন্ট হিসেবে আজই শেষ দিন রামনাথ কোভিন্দের

|

ছবি: সংগৃহীত।

ভারতের প্রেসিডেন্ট হিসেবে রামনাথ কোভিন্দের মেয়াদ শেষ হচ্ছে আজ রোববার (২৪ জুলাই)। আজই রাষ্ট্রপতি ভবন ত্যাগ করবেন তিনি। কার্যালয় ছাড়ার আগে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় দেশবাসীর উদ্দেশ্যে আজ ভাষণ দেবেন রামনাথ কোভিন্দ। তার ভাষণটি দেশটির সমস্ত টেলিভিশন চ্যানেল ও রেডিও স্টেশনে লাইভ সম্প্রচার করা হবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

২০১৭ সালে ভারতের ১৪তম প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হন রাজনাথ কোভিন্দ। ২৫শে জুলাই তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণ করেন। ১৯৪৫ সালের ১ অক্টোবর উত্তরপ্রদেশের কানপুর দেহাত জেলার পারাউখ গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। তার বাবা মাইকুলাল ছিলেন একজন ভূমিহীন চাষি। রামনাথ কোবিন্দ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ এর স্বয়ংসেবক ছিলেন। ১৯৯১ সালে তিনি ভারতীয় জনতা পার্টির সদস্য হন। ১৯৯৮-২০০২ সময়কালে তিনি বিজেপি দলিত মোর্চার ও সর্বভারতীয় কোলি সমাজের সভাপতি পদে নিযুক্ত ছিলেন। তিনি বিজেপির জাতীয় মুখপাত্র হিসেবেও দায়িত্ব পালন করেন। ১৯৯৪ সালের এপ্রিল মাসে রামনাথ কোবিন্দ রাজ্যসভার এমপি নির্বাচিত হন। এরপর রাজনীতিতে ধীরে ধীরে নিজের আরও শক্ত অবস্থান তৈরি করে নেন তিনি।

এদিকে, নতুন প্রেসিডেন্ট হিসেবে সোমবার (২৫ জুলাই) শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। তার শপথগ্রহণ অনুষ্ঠান ঘিরে চলছে ব্যাপক প্রস্তুতি। জানা গেছে, স্থানীয় সময় সকাল ১০টা ১৪ মিনিটে ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন দ্রৌপদী মুর্মু। এরপর ১০টা ২৩ মিনিটে নতুন প্রেসিডেন্ট হিসেবে বক্তব্য রাখবেন। দেশটির প্রেসিডেন্ট সচিবালয়ের পক্ষ থেকে শপথগ্রহণ অনুষ্ঠানের এসব কর্মসূচি জানানো হয়েছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (২১ জুলাই) ভারতের প্রথম উপজাতি নারী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) প্রার্থী দ্রৌপদী মুর্মু মোট ভোটের ৫৩ দশমিক ১৩ শতাংশ পেয়ে দেশটির ১৫তম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply