টেক্সাসে পালিত হলো ‘অস্ত্র জমা দিলেই পুরস্কার’ কর্মসূচি

|

ছবি: সংগৃহীত

অস্ত্র জমা দিলেই মিলছে পুরস্কার! সচল বা অচল, বন্দুক বিনিময় করলেই মিলবে নগদ অর্থ বা গিফট কার্ড। শনিবার (৩০ জুলাই) যুক্তরাষ্ট্রের টেক্সাসে পালিত হলো এমনই এক কর্মসূচি, যার নাম দেয়া হয়েছে ‘গান বাই ব্যাক’। মূলত বাজার থেকে অবৈধ অস্ত্র হঠাতে উদ্যোগটি নেন হিউস্টন শহরের মেয়র সিলভেস্টার টার্নার। তার আহ্বানে সাড়া দিয়ে অস্ত্র জমা দিয়েছেন কয়েকশ’ মানুষ। পুরস্কার হিসেবে ১ লাখ ডলারের গিফট কার্ড দিয়েছে নগর প্রশাসন। খবর ফক্স নিউজের।

এমন উদ্যোগে নগর ভবনের সামনে ৩ দশমিক ২ কিলোমিটার রাস্তাজুড়ে দেখা যায় গাড়ির লাইন। রাইফেল, শটগান, হ্যান্ডগানসহ নানা ধরনের অস্ত্র হাতে জড়ো হন হিউস্টনের বাসিন্দারা। তাদের উদ্দেশ্য, অস্ত্রগুলো জমা দিয়ে গিফট কার্ড নেয়া। নাম পরিচয় প্রকাশ না করেও অস্ত্র জমা দেয়ার সুযোগ পান মার্কিনীরা। বিনিময় মূল্যও ছিল বেশ আকর্ষণীয়। অচল অস্ত্রের জন্য ৫০ ডলার, রাইফেল বা শটগানে ১০০ ডলার, হ্যান্ডগানে দেড়শ’ আর ফুল অটোমেটিক রাইফেলের জন্য মেলে ২০০ ডলার। একদিনে জমা পড়ে ৭ শতাধিক অস্ত্র।

এই কর্মসূচিতে খুশি এক মার্কিন তরুণী বলেন, সুযোগটা পেয়ে আমি ভীষণ আনন্দিত। এটা অপরাধ কমাবে কি না জানি না। তবে ব্যক্তিগতভাবে আমার জন্য ভালো অফার ছিল। এবার কেউ আমার হ্যান্ডগান চুরি করতে পারবে না।

২০২২ সালেই হিউস্টনে চুরি হয় আড়াই হাজারের মতো অস্ত্র। মূলত চুরি হওয়া বা অবৈধ অস্ত্রের পাশাপাশি অরক্ষিত অস্ত্রগুলো উদ্ধার ছিল ‘গান বাই ব্যাক’ প্রকল্পের উদ্দেশ্য। এমন আইডিয়াকে স্বাগত জানিয়েছেন অনেকেই। এ মার্কিনী বলেন, যেগুলো চুরি হতে পারে বা দুবৃত্তের হাতে যেতে পারে সেগুলো অন্তত নিরাপদে জমা দেয়া হোক। আমার ঘর থেকে চুরি হয়ে অন্য কারও হাতে গেলে বড় অপরাধ হতে পারে। সে হিসেবে এটা দারুণ আইডিয়া।

প্রেসিডেন্ট জো বাইডেনের ‘আমেরিকান রেসকিউ প্ল্যান অ্যাক্ট ২০২১’ এর তহবিল থেকে ব্যয় করা হয় এই কর্মসূচিতে। তাতে ছিল জনসাধারণের সাড়া। এক মার্কিনি বলেন, বাড়িতে পড়ে থাকলে যে কেউ নিয়ে যেতে পারে। আর মানুষ হত্যায় ব্যবহার হতে পারে অস্ত্র। সেটা চাই না আমি।

ব্যাপক সাড়া মেলায় আবারও এ ধরনের কর্মসূচি হাতে নিতে চায় নগর কর্তৃপক্ষ। হিউস্টনের মেয়র সিলভেস্টার টার্নার বলেন, রাইফেল, অটোমেটিক সব ধরনের অস্ত্রই জমা নিয়েছি। এমনকি অচল হলেও। সাথে সাথেই গিফট কার্ড দেয়া হয়েছে। এত ভীড় দেখে ভাবছি আবার এ উদ্যোগ নেবো।

আরও পড়ুন: ভারতে ‘ভূতের তাণ্ডবে’ অসুস্থ একের পর এক স্কুল শিক্ষার্থী! (ভিডিও)

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply