শেষ হলো এক টুকরো আফ্রিকান রূপকথা

|

মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানে দেশের একমাত্র ক্লোরোফর্ম বৃক্ষ আফ্রিকান টিকওক গাছটি মারা গেছে। এর সাথে শেষ হলো এক টুকরো আফ্রিকান রূপকথা। একপাশের নিচের মাটি সরে যাওয়ায় ঝুঁকিতে থাকা গাছটি নিয়ে এর আগেই প্রতিবেদন প্রচার করে যমুনা টেলিভিশন।

আফ্রিকান টিকওক স্থানীয়দের কাছে অজ্ঞান বৃক্ষ নামে পরিচিত। মৌলভীবাজারের লাউয়াছড়া জাতীয় উদ্যানের দর্শনার্থীদের অন্যতম আকর্ষণ ছিল ১শ ফুট উচ্চতার শতবর্ষী বৃক্ষটি। ১৯৩০ সালে লাউয়াছড়ায় আফ্রিকান প্রজাতি গাছটির বেশ কিছু চারা রোপণ করেন এক ব্রিটিশ কর্মকর্তা। এর মধ্যে টিকে ছিল মাত্র দুটি। ২০০৬ সালে ঝড়ে পড়ে যায় একটি, আর সম্প্রতি টিকে থাকা দেশের একমাত্র টিকওক গাছটির মৃত্যুর মধ্য দিয়ে এ অঞ্চলে এক টুকরো আফ্রিকান রূপকথার সমাপ্তি হলো।

গাছটির মৃত্যুর সঠিক কারণ নিশ্চিত নয় বন বিভাগ। লাউয়াছড়া জাতীয় উদ্যানের বিট কর্মকর্তা মো. আনিসুজ্জামান জানান, বিভিন্ন সময় গাছটির চারা তৈরির চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন তারা।

আফ্রিকায় ঐতিহ্যগতভাবে এটিকে পবিত্র গাছ বলে মনে করা হয়। তাই ধর্মীয় আচার অনুষ্ঠান পালন কিংবা প্রিয়জনকে উপহার দেয়ার রীতি আছে এই গাছের নিচে। এছাড়া ব্যবহৃত হয় ওষুধ, আসবাবপত্র, নৌকা বানানোসহ নানা কাজে। এমনকি আদি জন্মভূমি আফ্রিকাতেই ঝুঁকির মুখে আছে বিরল প্রজাতির এই টিকওক বৃক্ষ।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply